মার্চ ২৯, ২০২৪ ২:৩১ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

দেনা-পাওনার ঊর্ধ্বে ভারত-বাংলাদেশ সম্পর্ক: রীভা গাঙ্গুলী দাশ

১ min read

ভারত ও বাংলাদেশের মধ্যেকার সম্পর্ক নিছক দেনা-পাওনার ঊর্ধ্বে, যা বিশ্বাস ও পারস্পরিক শ্রদ্ধার ভিত্তিতে রচিত বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত ভারতের বিদায়ী হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাশ।

২৬ সেপ্টেম্বর, শনিবার হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে মহাত্মা গান্ধীর সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে ভারতীয় হাই কমিশনের আয়োজনে ‘মহাত্মা গান্ধী স্মরণ’ শীর্ষক অনলাইন সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

রীভা গাঙ্গুলী দাশ বলেন, ভারত ও বাংলাদেশ উন্নয়ন অংশীদার এবং এই সহযোগিতা নিছক দেনা-পাওনার ঊর্ধ্বে, যা বিশ্বাস ও পারস্পরিক শ্রদ্ধার ভিত্তিতে রচিত।

হাই কমিশনার বলেন, নোয়াখালী, জামালপুর, আত্রাই, দোহারের গান্ধী আশ্রমগুলি বাংলাদেশের গান্ধীজির আদর্শের মশাল বাহক।

মহাত্মা গান্ধী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করে তিনি বলেন, একই প্ল্যাটফর্মে বাংলাদেশের সমস্ত গান্ধী আশ্রমের প্রতিনিধিদের সাথে কথা বলতে পেরে আমি আনন্দিত। ভারত ও বাংলাদেশের এই অভিন্ন ইতিহাস রক্ষার জন্য এবং বন্ধুত্বের এই লালিত বন্ধনকে আরো সুদৃঢ় করার জন্য তাদের সবাইকে একত্রে কাজ করার আহবান জানাচ্ছি।

তিনি আরও বলেন, ভারত বাংলাদেশের মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী এবং দুই দেশের মধ্যে কুটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী সম্মিলিতভাবে উদযাপনের প্রত্যাশায় রয়েছে।

সাংসদ এইচএম ইব্রাহিম, গান্ধী আশ্রম ট্রাস্টের সভাপতি স্বদেশ রায়, মহাত্মা গান্ধী স্মারক সদনের সভাপতি সৈয়দ আবুল মকসুদ, নোয়াখালী গান্ধী আশ্রম ট্রাস্টের পরিচালক নব কুমার রাহা, আত্রাই গান্ধী আশ্রমের অধ্যাপক আমিনুল ইসলাম, জামালপুর গান্ধী আশ্রমের হিল্লোল সরকার ও দোহার গান্ধী আশ্রমের মো. ফজলুল হক সেমিনারে অংশ নেন।

আগামী দুই অক্টোবর দুই বছরব্যাপী মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকী উদযাপন শেষ হবে।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!