অক্টোবর ২১, ২০২০ ৫:০৭ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

সৌদি আরবে ফিরতে বুধবারও বিক্ষোভ করছেন প্রবাসীরা

সৌদি আরবে ফিরে যেতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ও ফ্লাইটের দাবিতে ২৩ সেপ্টেম্বর, বুধবারও বিক্ষোভ করছেন সৌদি প্রবাসীরা। এদিন তারা প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় ঘেরাও করেন। বেলা ১১টার দিকে রমনা এলাকার ইস্কাটনে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সামনের সড়কে অবস্থান নেন।

প্রবাসীদের একটি প্রতিনিধিদলের সঙ্গে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রীসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের বৈঠকের কথা রয়েছে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। পুলিশের রমনা জোনের সহকারী কমিশনার এসএম শামীম বলেন, পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। মন্ত্রণালয়ের সামনের সড়কের একপাশে প্রবাসীরা অবস্থান করছেন।

গত ১৫ সেপ্টেম্বর থেকে আন্তর্জাতিক ফ্লাইট চালুর অনুমতি দেয় সৌদি সরকার। সৌদি এয়ারলাইনসকে সপ্তাহে দুটি ফ্লাইট চালানোর অনুমতি দেয় সরকার। কিন্তু বাংলাদেশ বিমানকে ফ্লাইট চালানোর অনুমতি দেয়নি সৌদি কর্তৃপক্ষ। আর এতে বিপাকে পড়েন প্রবাসীরা।

এর আগে মঙ্গলবারও রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে সৌদি এয়ারলাইন্সের কার্যালয়ের সামনে বিক্ষোভ করেন প্রবাসী যাত্রীরা। সকাল ১০টা থেকে সড়ক অবরোধ করেন তারা। ফলে সড়কের দু’পাশে যানজটের সৃষ্টি হয়। পরে সমস্যা সমাধানের আশ্বাসে তারা সড়ক ছেড়ে দেন।

গত চার দিন ধরেই সৌদি এয়ারলাইন্সের কার্যালয়ের সামনে ভিড় করে বিক্ষোভ করছেন যাত্রীরা। জটিলতা দূর করার দাবি জানিয়েছেন প্রবাসীরা।

গত সোমবার ঢাকার মতিঝিলে বিমান বাংলাদেশে এয়ারলাইন্সের বিক্রয় কেন্দ্রে বিক্ষোভ করেছিলেন সৌদি আরব থেকে ছুটিতে দেশে এসে আটকে পড়া প্রবাসীরা।

এই জটিলতা শুরু হয়েছে যখন সৌদি সরকার হঠাৎ করেই ঘোষণা দিয়েছে যে শ্রমিকদের সেপ্টেম্বরের ৩০ তারিখের মধ্যে সৌদি আরবে ফিরতে হবে।

এদিকে সৌদি আরবে বাংলাদেশি শ্রমিকদের আকামার মেয়াদ বাড়ানোর চেষ্টা করছে সরকার। আটকেপড়া বাংলাদেশিদের সৌদি আরবে যাওয়া নিশ্চিত করতে সে দেশের সরকারকে তিন মাসের জন্য আকামার মেয়াদ বাড়ানোর অনুরোধ জানানো হয়েছে।

মঙ্গলবার দেশটিতে বাংলাদেশ দূতাবাস এ অনুরোধ জানিয়ে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে। চিঠিতে বাংলাদেশ অনুরোধ জানিয়েছে, আকামা কিংবা ভিসা, বাংলাদেশের নাগরিকদের যার যেটা প্রয়োজন সেই অনুযায়ী মেয়াদ তিন মাসের জন্য যেন বাড়ানো হয়।

আরও পড়ুন

error: Content is protected !!