অক্টোবর ৩০, ২০২০ ২:৩২ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

রবীন্দ্র-রচনাবলি এখন কিস্তিতে

এগিয়ে যাচ্ছে দেশের সৃজনশীল প্রকাশনা। তারই ধারাবাহিকতায় সম্প্রতি বৃহৎ কলেবরে ঐতিহ্য থেকে প্রকাশিত হয়েছে রবীন্দ্র-রচনাবলি। ২২ হাজার পৃষ্ঠার অধিক এই রচনাবলি এখন পর্যন্ত দেশের সর্ববৃহৎ প্রকাশনা। কেননা স্বাধীনতার পূর্ব ও পরবর্তী সময় সরকারি ও বেসরকারি উদ্যোগে একত্রে এত বৃহৎ কোনো প্রকাশনা প্রকাশিত হয়নি।

সৈয়দ আকরম হোসেন সম্পাদিত এই রচনাবলি ৩০ খণ্ডে প্রকাশিত হয়েছে। শুধু তাই নয়, রবীন্দ্রনাথের প্রাপ্ত সমগ্র বাংলা রচনা প্রকাশক্রম-অনুসারে নতুনভাবে বিন্যাস করা হয়েছে। এই প্রথম রবীন্দ্রনাথের সমগ্র চিঠিপত্র- ‘ছিন্নপত্র’, ‘ছিন্নপত্রাবলী’, ‘চিঠিপত্র’ (১-১৯ খণ্ড), ‘প্রমথনাথ বিশীকে লিখিত পত্র’, ‘ভানুসিংহের পত্রাবলী’ ও ‘পথে ও পথের প্রান্তে’, সুরেন্দ্রনাথ দাশগুপ্ত ও মৈত্রেয়ী দেবীকে লিখিত রবীন্দ্রনাথ ঠাকুরের পত্র  অন্তর্ভুক্ত করা হয়েছে।

এ ছাড়াও অখণ্ড ‘গীতবিতান’ও ভিন্ন রূপে ও প্রকরণে সন্নিবিষ্ট করা হয়েছে। সাহিত্য-ছবি-গান ও সুরের মিথস্ক্রিয়ার দিকে লক্ষ রেখে রবীন্দ্রনাথ-অঙ্কিত ‘রূপ-বিরূপে’র দুই শতাধিকেরও বেশি রঙিন ছবি ও প্রাসঙ্গিক চার শতাধিক সাদা কালো ছবিও রচনাবলির অন্তর্ভুক্ত করা হয়েছে।

বর্তমানে রবীন্দ্র-রচনাবলি ছাড়ের পর বিক্রয় হচ্ছে ২১,৯০০ টাকায়। পাঠকদের সুবিধার্থে এখন কিস্তিতেও কেনা যাবে। আগ্রহী পাঠক ঐতিহ্য-এর প্রধান কার্যালয় থেকে নির্ধারিত ফর্ম পূরণ করে এই সুযোগ গ্রহণ করতে পারবেন।

প্রতি মাসে নির্ধারিত তারিখে ৪,৩৮০ টাকা কিস্তি পরিশোধ করে ৫ কিস্তিতে রবীন্দ্র-রচনাবলি ক্রয় করা যাবে। প্রতি মাসে কিস্তি প্রদান সাপেক্ষে ৬টি করে রবীন্দ্র-রচনাবলির খণ্ড আপনি পাবেন। ৭ সেপ্টেম্বর ২০১৬ এর মধ্যে ফর্ম পূরণ ও প্রথম কিস্তি প্রদান করে পাঠক এই সুযোগ গ্রহণ করতে পারেন।

এ ছাড়া প্রতি মাসে নির্ধারিত তারিখে ২,৩৯০ টাকা কিস্তি পরিশোধ করে ১০ কিস্তিতে রবীন্দ্র-রচনাবলি আপনি ক্রয় করতে পারবেন।  প্রতি মাসে কিস্তি প্রদান সাপেক্ষে ৩টি করে রবীন্দ্র-রচনাবলির খণ্ড পাঠক পাবেন। ৩০ আগস্ট ২০১৬ এর মধ্যে ফর্ম পূরণ ও প্রথম কিস্তি প্রদান করে আপনি এই সুযোগ গ্রহণ করতে পারেন।

রবীন্দ্র-রচনাবলি কিস্তিতে ক্রয়ে আগ্রহী পাঠককে ঐতিহ্য, ৩/১-এইচ পুরানা পল্টন, ঢাকা। ফোন : ০১৯১৬০৪০৪৯৭, ০১৮১৯২৮৪২৮৫, ৯৫৫৩৮০৭ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

আরও পড়ুন

error: Content is protected !!