ডিসেম্বর ৫, ২০২২ ২:২২ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

ডিসিবইমেলা সংগঠনের জমজমাট ডিসিবইমেলা-২০২২ অনুষ্ঠিত

“বিশ্বজুড়ে বাংলা বই” শ্লোগানে মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে গত ২৯ ও ৩০শে অক্টোবর শনি ও রবিবার অনুষ্ঠিত হয়ে গেলো ডিসিবইমেলা ২০২২। মেলার স্থান হিসেবে আয়োজকগণ বেছে নিয়েছিলেন ডিসির অদূরে স্প্রিংফিল্ডে অবস্থিত হলিডে ইন এক্সপ্রেস ।

মেলার বিভিন্ন অনুষ্ঠানের জন্য নির্ধারিত স্থানগুলোর নামকরণ করা হয় বাংলাদেশের নদীর নামে । হোটেলের বিশাল বলরুম “ময়ূরাক্ষী”তে পরিবেশিত হয় মূল অনুষ্ঠান । সেই সাথে সেমিনার ও তথ্যমূলক চিত্র প্রদর্শনী জন্য নির্ধারিত হয় “ধলেশ্বরী”। অন্যান্য আয়োজিত অনুষ্ঠানমালার জন্য ব্যবহৃত স্থানগুলোর নাম ছিল “ইরামতি”, “কীর্তনখোলা” ও “কর্ণফুলী”।

এই ডিসি বইমেলার উদ্বোধন করেন স্বাধীনতা পুরষ্কার ও একুশে পদক প্রাপ্ত সৈয়দ হাসান ইমাম। উদ্বোধনীর পরপরই অনুষ্ঠিত হয় বর্ণমালা শিক্ষাঙ্গনের সহযোগিতায় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা। ইরাজ তালুকদার , আক্তার আহমেদ রাশা ও লায়লা হাসান এ পর্যায়ের বিচারকের দ্বায়িত্ব পালন করেন ।

শতাধিক কবি সাহিত্যিকদের উপস্থিতিতে বিশাল এই যজ্ঞে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি আসাদ চৌধুরী, ডঃ নুরুন নবী, হাসান মাহমুদ, ডঃ আব্দুন নুর, নুরজাহান বোস ও নৃত্য সারথি লায়লা হাসান। এছাড়া অর্ধশতাধিক লেখক, কবি, ও সাহিত্যিকডিসি এই বইমেলায় অংশ নেন ।

ডিসি বইমেলার সাহিত্য পুরষ্কারের জন্য এ বছর মনোনীত হয়েছেন কবি আসাদ চৌধুরী। বাংলা সাহিত্যে অসামান্য অবদানের জন্য কবি আসাদ চৌধুরীকে এ পুরস্কারে ভূষিত করা হয়। ডিসিবইমেলার প্রধান সমন্বয়ক, বিসিসিডিআই বাংলা স্কুলের প্রাক্তন সভাপতি আতিয়া মাহজাবীন নীতু স্বাগত বক্তব্য রাখেন । শুরুতেই মহিতোষ তালুকদার তাপসের নির্দেশনায় ডিসিবইমেলা টীমের নিজস্ব পরিবেশনা ছিল “দেশের গান- প্রেমে, দ্রোহে, হৃদয়ে স্বদেশ, আমার বাংলাদেশ”। এই পর্বে মেলার প্রধান উপদেষ্টা রোকেয়া হায়দার ও লায়লা হাসান উপস্থিত সকল দর্শক মন্ডলীকে কায়মনে বাঙালি হবার শপথ পাঠ করান।

অনুষ্ঠান মালায় ছিল দশটি অনুচ্ছেদে লেখকেদের সাথে বই নিয়ে আলাপচারিতা, দুইটি বইয়ের মোড়ক উন্মোচন, সাতটি সেমিনার, ভাস্কর্য প্রদর্শনী ও সাহিত্য ও বাংলা বিষয়ক দুটি বিশেষ পরিবেশনা। এছাড়া স্থানীয় ও কানাডা থেকে আগত শিল্পীরা বাংলা ও রাগাশ্রয়ী গান পরিবেশন করেন । কবিদের কবিতা পাঠ , পুঁথি পাঠ, গানের ছোঁয়ায় কবিতা , সমস্বরের বিশেষ আবৃত্তি, স্বল্প দৈর্ঘ ছবি দ্রোহ / রিভোল্ট , নারী – দা ডিভাইন স্টোন, ডকুমেন্টারি ৭১,একাত্তরের ওপরে ছবি নাওফিল ( প্রথম প্রদর্শনী) ও বাহান্নর ভাষা আন্দোলন ভিত্তিক ছবি মাদার টাং পরিবেশিত হয়।

সেমিনার গুলোর পরিচালনায় ছিলেন আনিস আহমেদ, আশরাফ আহমেদ, আদনান মোর্শেদ, ডুয়াফি, বাংলা ইশকুল, ইকবাল বাহার চৌধুরী, ইত্যাদি I শ্রুতি নাটকে ছিলেন খুকু ও মিজান, পুঁথি পাঠে ছিল প্রিয়তা ও অন্যান্য I আলোচনার বিষয় গুলোর মধ্যে ছিল। এপার বাংলার সাহিত্য ও পার বাংলার সাহিত্য থেকে স্বতন্ত্র কেন , প্রবাসে বাংলা চর্চা, বাংলা গদ্যের বর্তমান অবস্থা।

সঙ্গীত শিল্পীদের মাঝে ছিলেন শংকর চ্যাটার্জি, শর্বরী গঙ্গোপধ্যায়, ডরোথি বোস, গৌরব গল্প, মনিকা মুনা, ক্লেমেন্ট স্বপন গোমেজ, মেরি স্টেলা, ফয়সাল কাদের, ও নাজিয়া শাওন।

যে সকল অন্যান্য সংগঠন বিভিন্ন ভাবে অংশ গ্রহণ করেছেন তাদের মাঝে উল্লেখযোগ্য – ডুয়াফি, বাংলা ইশকুল, বর্ণমালা, বিসিডিডিআই বাংলা স্কুল, ঘুংঘুর ও রাইটারস ক্লাব ইউএসএ। ধ্রুপদের নৃত্যদলের পরিবেশনায় বইমেলা ২০২২ এর পর্দা নেমে আসে ।

সার্বিক অনুষ্ঠান পরিকল্পনায় ছিলেন সামিনা আমিন, শিমূল মৌ, আতিয়া মাহজাবিন নিতু, আনোয়ার ইকবাল কচি, ড: নজরুল ইসলাম, দস্তগীর জাহাঙ্গীর, ও দিনার মনি। অনুষ্ঠান পরিচালনা করেন সামিন আমিন, আনোয়ার ইকবাল কচি , ইশারাত জাহান মিতা , নাসরিনা আহমেদ মুন্না, ফকির সেলিম, ও শিমূল মৌ।

আরও পড়ুন

error: Content is protected !!