অক্টোবর ২৭, ২০২০ ৩:৩৫ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

usbanglanews24.com

ভ্যাকসিন আসুক না আসুক স্বাভাবিক অবস্থায় ফিরবো: ট্রাম্প

করোনাভাইরাসে সবচেয়ে বড় বিপর্যস্ত দেশ হওয়া সত্ত্বেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুক্রবার হোয়াইট হাউস থেকে ঘোষণা দিয়েছেন প্রাণঘাতী এই ভাইরাসের প্রতিষেধক আসুক আর না আসুক দেশকে স্বাভাবিক পরিস্থিতিতে ফিরিয়ে আনা হবে। খবর মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

ভ্যাকসিন তৈরির গতি বৃদ্ধির জন্য নতুন নেতৃত্বের ঘোষণা দিয়ে ট্রাম্প প্রেস ব্রিফিংয়ে বলেছেন, ‘আমি একটা বিষয় সবাইকে স্পষ্ট করতে চাই। আর এটা খুব গুরুত্বপূর্ণও। ভ্যাকসিন আসুক কিংবা না আসুক আমরা স্বাভাবিক অবস্থায় ফিরবো এবং আমরা এর প্রক্রিয়া শুরু করে দিয়েছি।’

হোয়াইট হাউসের রোজ গার্ডেনে করোনা নিয়ে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে তিনি বলেন, ‘আরও অনেক ক্ষেত্রে কিন্তু ভ্যাকসিন তৈরি হয়নি এবং ভাইরাস কিংবা ফ্লু আসবেই, আপনাকে এর বিরুদ্ধে লড়াই করেই চলতে হবে।‘ তিনি সব কিছু স্বাভাবিক করার ওপর জোরারোপ করেছেন।

করোনাকে সঙ্গী করেই চলার আহ্বান জানিয়ে ট্রাম্প বলেন, ‘আমার ধারণা লোকেরা মাঝে মধ্যে, আমরা এখনও ঠিক জানি না, তবে মনে হয়, তারা ভাইরাসটির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারছে—অন্তত অল্প সময়ের জন্য হলেও। এটা হতে পারে জীবনের জন্য। তবে আপনাকে এর বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে হবে।’

করোনায় আক্রান্ত ও মৃত্যুতে যুক্তরাষ্ট্রের ধারেকাছেও নেই কোনো দেশ। দেশটিতে ১৪ লাখ ৭০ হাজার মানুষে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে ৮৭ হাজার ৬০০ এর বেশি মানুষ মারা গেছে। সুস্থ হয়েছে তিন লাখের কিছু বেশি। এখনো প্রতিদিন হাজার হাজার মানুষ মারা যাচ্ছে যুক্তরাষ্ট্রে।

বছরের শেষ নাগাদ করোনার ভ্যাকসিন তৈরি হবে বলে আশাবাদী ট্রাম্প। বিশেষজ্ঞরা এখনই সব সচল করার বিরোধী। তাদের দাবি, এটা হলে ভাইরাসটি আরও ব্যাপকহারে কমিউনিটিতে ছড়িয়ে পড়বে। সমালোচকরা বলছেন, নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচন তাই ঝুঁকি নিয়ে হলেও সব সচল করতে চাচ্ছেন ট্রাম্প।

আরও পড়ুন

error: Content is protected !!