জুলাই ২৫, ২০২৪ ৩:৩২ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

জাতিসংঘে ট্রাম্পের স্বীকৃতি নাকচ

১ min read

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতি নাকচ করে দিয়েছে জাতিসংঘ সাধারণ পরিষদ।

২১ ডিসেম্বর বৃহম্পতিবার জেরুজালেম ইস্যুতে জাতিসংঘে উত্থাপিত প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ১২৮ দেশ। বিপক্ষে ভোট দেয় ৯টি দেশ। আর ভোটদানে বিরত অর্থাৎ অনুপস্থিত থাকে ৩৫টি দেশ। খবর বিবিসি।

জাতিসংঘের প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়া দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, ইসরায়েল, গুয়াতেমালা, হন্ডুরাস, মার্শাল আইল্যান্ডস, মাইক্রোনেশিয়া, নাউরু, পালাউ ও টোগো। অনুপস্থিত থাকা দেশগুলোর মধ্যে রয়েছে আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, কানাডা ও মেক্সিকো।

গত বুধবার জেরুজালেম ইস্যুতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে অবস্থানকারী দেশগুলোর অনুদান কমিয়ে দেয়ার হুমকি দেন প্রেসিডেন্ট ট্রাম্প।

এদিন বিপক্ষে অবস্থানকারী দেশগুলোকে উদ্দেশ্য করে তিনি বলেন, ‘তারা মিলিয়ন মিলিয়ন এমনকি বিলিয়ন বিলিয়ন ডলার নেয় অথচ আমাদের বিপক্ষে রায় দেয়।’

‘তাদেরকে আমাদের বিপক্ষে ভোট দিতে দিন। আমরা অনেক অর্থ সেভ করতে পারবো। আমরা কোনো পরোওয়া করি না।’

উল্লেখ্য, গত ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে তেল আবিব থেকে মার্কিন দূতাবাস সরিয়ে জেরুজালেমে নেয়ারও ঘোষণা দেন তিনি। ইসরায়েল-ফিলিস্তিন শান্তি প্রক্রিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রের নীতির নাটকীয় পরিবর্তনের জেরে ব্যাপক প্রতিবাদ শুরু হয় বিশ্বজুড়ে। ট্রাম্পের এই ঘোষণার প্রতিবাদে গত ১৩ ডিসেম্বর ইস্তাম্বুলে ইসলামিক সহযোগিতা পরিষদের (ওআইসি) জরুরি এক সম্মেলনে জেরুজালেমকে আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনি রাজধানী হিসেবে স্বীকৃতি দিতে বিশ্বের বিভিন্ন দেশের প্রতি আহ্বান জানানো হয়।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!