মে ২৫, ২০২৪ ১১:০৮ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ফ্রান্সে সৌদি যুবরাজের বিলাসবহুল বাড়ি

১ min read

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের মালিকানাধীন একটি বিলাসবহুল বাড়ির সন্ধান পাওয়া গেছে। ফ্রান্সের পশ্চিমাঞ্চলীয় প্যারিস এলাকায় এই বাড়িটির বাজার দর ৩০০ মিলিয়ন মার্কিন ডলার।

ফ্রান্সে ‘চ্যটায়ু’ হিসেবে পরিচিত প্রাচীন অট্টালিকা সদৃশ বাড়িটি নতুন করে নির্মিত হওয়ার পর ২০১৫ সালে একজন ‘রহস্যময়’ ক্রেতা অলাভজনক কোম্পানির মাধ্যমে তা কিনে নেন। তবে নিউ ইয়র্ক টাইমস সৌদি রাজপরিবারের এক উপদেষ্টার বরাত দিয়ে জানিয়েছে, ওই বাড়ির আসল মালিক হলেন সৌদি যুবরাজ।

ফ্রান্সের অনুসন্ধানী ওয়েবসাইট মিডিয়াপার্ট গত জুলাইয়ে সৌদি যুবরাজকে ওই বাড়ির মালিক দাবি করলেও এ বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন সৌদি কর্মকর্তারা।

২০১৫ সালে ওই বাড়ি বিক্রির সময়ে ফরচুন ম্যাগাজিনের খবরে বলা হয়, বাড়িটিতে থাকা ফোয়ারাটি আইফোনের সাহায্যে নিয়ন্ত্রণ করা যায়। যা একে পৃথিবীর সবচেয়ে দুর্মূল্যের বাড়ি হিসেবে স্বীকৃতি দেয়।

১৭ শতকের বাড়িটি বাইরে থেকে দেখতে রাজপ্রাসাদের মতো। তবে নতুনভাবে তৈরির পর সৌদি ডেভেলপার কোম্পানি ১৯ শতকের সম্পত্তিটির পুরানো অংশ গুঁড়িয়ে দেয়। প্রাচীন আদলের বাড়িটিতে আছে সিনেমা, সুইমিং পুল, স্বচ্ছ পানির পরিখা। ৫৭ একরের প্লটে সুসজ্জিত বাগান, বড় ফোয়ারা আর দৃষ্টিনন্দন অভ্যন্তরীণ সজ্জার ধাঁধা ধরানো পথও রয়েছে।

রাজ ফরমানের বলে ক্ষমতা পেয়ে নিজ দেশে রাজপরিবারের সদস্যসহ ধনকুবেরদের দুর্নীতির অভিযোগে আটক করা নিয়ে আলোচনা যখন তুঙ্গে, ঠিক এমন সময়েই বাইরের দেশে যুবরাজের এই বিপুল পরিমাণ সম্পত্তির খবর প্রকাশ পেল।

নিউ ইয়র্ক টাইমস-এর প্রতিবেদনে বলা হয়, নিজের মালিকানাধীন ফাউন্ডেশনের অধীনে আটটি বিনিয়োগকারী কোম্পানির মাধ্যমে ২০১৫ সালেই বিলাসবহুল এই বাড়ি ছাড়াও ৫০০ মিলিয়ন ডলার দিয়ে আরও একটি প্রমোদতরী কিনেছিলেন তিনি।

সম্প্রতি নিজ দেশের দুর্নীতি বিরোধী অভিযানে নেতৃত্ব দেওয়া মোহাম্মদ বিন সালমানের বিলাসবহুল এই বাড়ি, প্রমোদতরী ছাড়াও এই মাসের শুরুতে জানা যায়, সাড়ে চারশ মিলিয়ন ডলার দিয়ে লিওনার্দো ডি ভিঞ্চির আঁকা একটি ছবিও কিনেছেন তিনি। গত নভেম্বরে এ যাবৎকালে সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া এই চিত্রকর্মটি এক রাজপুত্রকে দিয়ে যুবরাজই কিনেছেন বলে জানা যায়।

সূত্র: গার্ডিয়ান

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!