এপ্রিল ২৩, ২০২৪ ১০:০৩ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

পশ্চিমবঙ্গের ট্যাবলো বাদ পড়লো ভারতের প্রজাতন্ত্র দিবসে

১ min read

দিল্লিতে ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ থেকে পশ্চিমবঙ্গের ট্যাবলো বাতিল করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। বুধবার সরকারিভাবে এ কথা জানিয়ে দেয়া হয়। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, পশ্চিমবঙ্গের ট্যাবলো প্রস্তাব নিয়ে আলোচনা করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিশেষজ্ঞ কমিটি। কিন্তু দুই দফায় বৈঠকের পরও সেই প্রস্তাব গ্রহণযোগ্য মনে হয়নি তাদের।

কন্যাশ্রী, জল ধরো জল ভরো ও সবুজ সাথী- এই তিনটি থিম দিয়েছিল পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। কোনোটাই মন ভরাতে পারেনি বিশেষজ্ঞ কমিটির। চলতি বছর ৫৬টি ট্যাবলো প্রস্তাব পেয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। এর মধ্যে ৩২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল এবং বাকি ২৪টি বিভিন্ন সরকারি দফতর ও মন্ত্রণালয়ের। এখন পর্যন্ত ২২টি প্রস্তাবকে সম্মতি দেয়া হয়েছে। রয়েছে ১৬টি রাজ্য।

পশ্চিমবঙ্গ সরকার ২০১৫ সালে কন্যাশ্রী প্রকল্পকে থিম করতে চেয়েছিল। ওই থিম নিয়ে প্রশ্ন তোলে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কমিটি। ২০১৭ সালেও বাদ পড়ে বাংলার ট্যাবলো। ২০১২ সালে পশ্চিমবঙ্গের ট্যাবলো প্রথম স্থান অধিকার করে। এছাড়া ২০১৪ ও ২০১৬ সালে পুরস্কৃত হয়েছিল এ রাজ্যের ট্যাবলো।

সংশোধিত নাগরিকত্ব আইন এবং এনআরসি নিয়ে কেন্দ্রের সঙ্গে পশ্চিমবঙ্গ রাজ্যের সংঘাত অব্যহত। এই আবহে প্রজাতন্ত্র দিবসে বাংলার ট্যাবলো বাদ পড়ার ঘটনা বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!