আগস্ট ১৫, ২০২২ ১:৫২ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

পদত্যাগের ঘোষণা দিলেন মার্কিন গোয়েন্দা প্রধান

যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালক ড্যান কোটস পদত্যাগ করছেন। ফলে ট্রাম্প প্রশাসন থেকে পদত্যাগ করা শীর্ষ কর্মকর্তাদের তালিকায় যুক্ত হচ্ছে তার নাম।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় জানিয়েছেন, ড্যান কোটস আগামী আগস্ট মাসের মাঝামাঝিতে পদত্যাগ করবেন। এদিকে, গোয়েন্দা প্রধানের পদে ড্যান কোটসের স্থলে টেক্সাসের কংগ্রেস সদস্য জন রেটক্লিফকে মনোনয়ন দিতে পারেন ট্রাম্প।

ট্রাম্প বলেন, রেটক্লিফ দেশকে ভালোবাসেন। তিনি দেশকে নেতৃত্ব দেবেন এবং মহৎ কাজের অনুপ্রেরণা হবেন। রাশিয়া এবং উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের বিভিন্ন ইস্যুতে ড্যান কোটস এবং ট্রাম্পের মধ্যে প্রায়ই মতবিরোধ দেখা দিয়েছে।

জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালক হিসেবে সিআইএ এবং এনএসএ-সহ যুক্তরাষ্ট্রের ১৭টি গোয়েন্দা সংস্থার তত্ত্বাবধানের দায়িত্ব ছিল ড্যান কোটসের ওপর।

কিন্তু গোয়েন্দা সংস্থাগুলোর প্রতি সদয় ছিলেন না ট্রাম্প। এছাড়া, গোয়েন্দা সংস্থাগুলোর ওপর কর্তৃত্ব ফলানোর চেষ্টা ছিল প্রেসিডেন্ট ট্রাম্পের। যার ফলে, বিভিন্ন ইস্যুতে ড্যান কোটসের মূল্যায়ণকে প্রতিনিয়ত অবজ্ঞা করে গেছেন তিনি।

এর আগে গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের ওপর ইরানের হুমকি বিষয়ে গোয়েন্দা সংস্থাগুলোর প্রধান কর্মকর্তাদের মূল্যায়ণকে নিস্ত্রিয় এবং হাস্যকর বলে উল্লেখ করেছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প।

ড্যান কোটস ছাড়াও এর আগে হোয়াইট হাউস ছেড়েছেন বেশ কয়েকজন শীর্ষ মার্কিন কর্মকর্তা। এই তালিকায় রয়েছেন, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস মেটিস এবং পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে লেখা এক পদত্যাগপত্রে ড্যান কোটস বলেন, ‘আমেরিকার গোয়েন্দা সম্প্রদায় আগের চেয়ে আরও বেশি শক্তিশালী হয়ে উঠেছে। এর ফলে আমি বিশ্বাস করি যে, আমার এখন জীবনের পরবর্তী অধ্যায়ে পদার্পন করা উচিত।’

দু’জনের মধ্যে পররাষ্ট্র নীতি বিষয়ে বিভিন্ন মত পার্থক্য থাকলেও গত ফেব্রুয়ারিতে তিনি পদত্যাগের কথা জানালে প্রেসিডেন্ট ট্রাম্প তাকে এই পদে থাকার জন্য বলেছিলেন বলে উল্লেখ করেছেন ড্যান কোটস।

আরও পড়ুন

error: Content is protected !!