এপ্রিল ১৪, ২০২৪ ১০:২২ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

সৌদিতে ফের হামলা

১ min read

ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথি আবারো সৌদি আরবে সশস্ত্র ড্রোন হামলা চালিয়েছে। সৌদি আরবের খামিস মুশায়াত শহরের দিকে ধেয়ে আসা হুথিদের দুটি ড্রোন লক্ষ্যে আঘাত হানার আগেই ভূপাতিত করেছে দেশটির প্রতিরক্ষা বাহিনী।

মঙ্গলবার সকালের দিকে ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের এক মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে, সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তাসংস্থা সৌদি প্রেস অ্যাজেন্সি (এসপিএ) মুখপাত্র কর্নেল তুর্কি আল-মালিকির এক বিবৃতি প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, সৌদি আরবের বেসামরিক স্থাপনা লক্ষ্য করে হুথি বিদ্রোহীদের সন্ত্রাসী কর্মকাণ্ডের অংশ হিসেবে এই ড্রোন হামলা চালানো হয়েছে।

তবে ওই বিবৃতিতে হামলার ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য দেয়া হয়নি। হুথি বিদ্রোহীদের পরিচালিত আল-মাসিরাহ টেলিভিশন চ্যানেল সোমবার এক প্রতিবেদনে জানায়, খামিস মুশায়াত শহরের একটি বিমান ঘাঁটির কাছে হামলা চালিয়েছে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা।

এর আগে, গত রোববার সৌদির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জিজান প্রদেশের প্রধান বিমানবন্দরে বেশ কয়েকটি ড্রোন হামলা চালানোর দাবি করে ইয়েমেনের এই বিদ্রোহী গোষ্ঠী।

সৌদি আরবের সীমান্তবর্তী বিভিন্ন প্রদেশে সম্প্রতি ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা বাড়িয়েছে ইয়েমেনে সৌদি জোটের বিরুদ্ধে লড়াইরত হুথি বিদ্রোহীরা। ২০১৪ সালে রাজধানী সানা দখলের পর সৌদি সমর্থিত ইয়েমেনের প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদিকে ক্ষমতা থেকে বিতাড়িত করে হুথি। তারপর থেকেই দেশের বাইরে তিনি।

হাদিকে ক্ষমতায় ফেরাতে ২০১৫ সালের জুনে ইয়েমেনে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে হামলা শুরু করে সৌদি নেতৃত্বাধীন আরব সামরিক জোট।

কয়েক সপ্তাহ ধরে সৌদি আরবের রাজধানী রিয়াদসহ দেশটির আরো কয়েকটি শহরে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে হুথিরা। গত মাসের শেষ দিকে পবিত্র নগরী মক্কা ও জেদ্দায় দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হলে তা ধ্বংস করে সৌদি প্রতিরক্ষা বাহিনী। প্রায় একই সময় সৌদির নাজরান বিমানবন্দরে তিনবার হামলা চালানোর দাবি করে হুথি।

ইয়েমেনের এই বিদ্রোহীগোষ্ঠী বলছে, তারা সৌদি আরব, ইয়েমেন এবং সংযুক্ত আরব আমিরাতের ৩০০ গুরুত্বপূর্ণ স্থাপনাকে টার্গেট করে হামলা অব্যাহত রাখবে।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!