এপ্রিল ২৩, ২০২৪ ১০:২৫ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

‘যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের আলোচনায় বসার সম্ভাবনা নেই’

১ min read

যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের আলোচনায় বসার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জারিফ। রোববার মার্কিন সংবামাধ্যম এবিসি’কে দেয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন তিনি। এদিকে গতকাল মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, পূর্বশর্ত ছাড়াই তেহরানের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত ওয়াশিংটন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জারিফ বলেন, যুক্তরাষ্ট্র প্রকৃতপক্ষে চাপ প্রয়োগে করে ইরানকে আলোচনার টেবিলে নিতে চায় এবং তেহরান চাপ প্রয়োগ পছন্দ করে না। তাই তাদের সঙ্গে আমাদের আলোচনার কোনো সম্ভাবনা নেই।

ইরানের বিরুদ্ধে আরোপিত মার্কিন নিষেধাজ্ঞাকে ‘অর্থনৈতিক সন্ত্রাসবাদ’ হিসেবে অভিহিত করে তিনি বলেন, যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে ইরানের সাধারণ জনগণকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে। এতে করে সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তিনি জানান, যুক্তরাষ্ট্র দাবি করছে, তারা ইরানে খাদ্যদ্রব্য ও ওষুধ প্রবেশে বাধা দিচ্ছে না। তারা মুখে এ কথা বললেও বাস্তবতা হচ্ছে, খাদ্য ও ওষুধ আমদানির জন্য আর্থিক লেনদেনের পথ বন্ধ করে রেখেছে ওয়াশিংটন। ফলে চূড়ান্তভাবে নিষেধাজ্ঞার কারণে ইরানের সাধারণ মানুষ চরম দুর্ভোগে পড়েছে।

কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই ইরানের সঙ্গে আলোচনা করতে যুক্তরাষ্ট্র প্রস্তুত বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। রোববার সুইজারল্যান্ডে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইগনাজিও ক্যাসিসের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এমন কথাই বলেছেন তিনি।

মাইক পম্পেও বলেন, ‘কোনো ধরনের পূর্বশর্ত ছাড়াই আলোচনা করতে প্রস্তুত আমরা। আমরা তাদের সঙ্গে বসতেও (বৈঠক করতে) রাজি আছি।’ তবে তেহরানের ‘ক্ষতিকর কর্মকান্ডের’ লাগাম টেনে ধরা অব্যাহত রাখা হবে বলেও জানান তিনি। তবে ইরান এর আগে একাধিকবার যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার প্রস্তাব নাকচ করে দিয়েছে।

গোয়েন্দা তথ্যের বরাত দিয় ইরানকে মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সেনা ও ওই অঞ্চলে তাদের ‘স্বার্থের’ জন্য হুমকি হিসেবে গণ্য করে পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। তারপর থেকেই দুই দেশের মধ্যে উত্তেজনা চরমে।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!