মে ২৬, ২০২৪ ৯:২৮ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

চীনা পণ্যে দ্বিগুণের বেশি শুল্ক আরোপ করলো যুক্তরাষ্ট্র

১ min read

২০০ বিলিয়ন ডলারের চীনা পণ্যে দ্বিগুণের বেশি শুল্ক আরোপ করেছে যুক্তরাষ্ট্র। দু’দেশের মধ্যে বাণিজ্য যুদ্ধের অবসান ঘটতে পারে বলে ধারণা করা হলেও শেষ পর্যন্ত তা হয়নি। বরং দু’দেশের মধ্যে উত্তেজনা আরও বৃদ্ধি পেয়েছে। এর আগে ২০০ বিলিয়ন ডলারের চীনা পণ্যে ১০ শতাংশ শুল্ক আরোপ করা হয়েছিল। কিন্তু সেটা বাড়িয়ে ২৫ শতাংশ করা হয়েছে। যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে প্রতিশ্রুতি দিয়েছে বেইজিং।

দুই পক্ষ এর আগে একটি সমঝোতার খুব কাছাকাছি চলে এসেছে এবং তা বাণিজ্য যুদ্ধের সমাপ্তি ঘটাতে পারে বলে ধারণা করা হচ্ছিল। কিন্তু ওয়াশিংটনে চীন ও যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের বৈঠকে এ বিষয়ে আশানুরূপ কোন সিদ্ধান্ত নেয়া যায়নি। তারপরেই যুক্তরাষ্ট্রের তরফ থেকে এমন পদক্ষেপ নেয়া হলো।

যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যকার এই বাণিজ্যযুদ্ধ বৈশ্বিক অর্থনীতিতেও বড় ধরনের প্রভাব ফেলেছে। ব্যবসায়ী এবং ভোক্তাদের অনিশ্চয়তার মধ্যে পড়তে হচ্ছে। এর আগে গত বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, তিনি চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের কাছ থেকে একটি সুন্দর চিঠি পেয়েছেন। তাদের দু’জনের ফোনে কথা হতে পারে বলেও উল্লেখ করেন ট্রাম্প।

মাছ, হ্যান্ডব্যাগ, পোশাক এবং জুতাসহ প্রায় ২০০ বিলিয়ন ডলারের চীনা পণ্যের ওপর শুল্ক বৃদ্ধি করা হয়েছে। যুক্তরাষ্ট্র চীনা পণ্যে শুল্ক বৃদ্ধি করলে পাল্টা জবাব দেয়া হবে বলে বেইজিংয়ের তরফ থেকে জানানো হলে ট্রাম্প বলেন, চীন বাণিজ্য আলোচনায় চুক্তি ভঙ্গ করেছে। শুক্রবারই কয়েকটি চীনা পণ্যে আরোপিত ১০ শতাংশ শুল্ক বাড়িয়ে ২৫ শতাংশ করা হবে বলে হুমকি দেন ট্রাম্প। এছাড়া শুল্ক আরোপ করা হয়নি এমন ৩২ হাজার ৫শ’ডলার মূল্যের পণ্যেও খুব শিগগিরই ২৫ শতাংশ শুল্কারোপ করা হবে বলেও উল্লেখ করেছেন তিনি।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!