মে ২৮, ২০২৪ ১১:২৬ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

চীন সীমান্তের কাছে উত্তর কোরিয়া ঘাঁটি তৈরি করছে

১ min read

চীন সীমান্তের কাছে উত্তর কোরিয়া একটি ক্ষেপণাস্ত্র ঘাঁটি তৈরি করছে বলে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান মিডলবারি ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্টাডিজ দাবি করেছে।

তারা বলেছে, সম্ভবত এ ঘাঁটিতে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হবে। মিডলবারি ইনস্টিটিউট বলছে, উত্তর কোরিয়ার এসব ক্ষেপণাস্ত্র মার্কিন ভূখণ্ডে পৌঁছাতে সক্ষম।

ক্যালিফোর্নিয়ার এই গবেষণা প্রতিষ্ঠান বলছে, স্যাটেলাইট ইমেজের মাধ্যমে উত্তর কোরিয়ার ইয়ংজিয়ো-ডং ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র মোতায়েন সংক্রান্ত তৎপরতা লক্ষ্য করা গেছে। চীন সীমান্তে কাছে পাহাড়ি এলাকায় উত্তর কোরিয়া ওই স্থাপনা তৈরি করছে এবং এর কৌশলগত অবস্থানের কারণে দীর্ঘদিন ধরে সেটা আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার জন্য উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

মিডলবারি ইনস্টিটিউট বলছে, সাটেলাইট ইমেজের মাধ্যমে দেখা যাচ্ছে, ওই ঘাঁটি সক্রিয় রয়েছে এবং গত বছর উত্তর কোরিয়া ঘাঁটির কাছে আরো একটি স্থাপনা তৈরি করেছে; যাকে অন্য একটি ক্ষেপণাস্ত্র ঘাঁটি বলে মনে করা হচ্ছে।

গবেষক জেফরি লুইস ও ডেভিড শ্যামারলার বলেন, ভৌগোলিক অবস্থানের কারণে ইয়ংজিয়ো-ডং এবং পাশের ঘাঁটিটি আমেরিকায় ক্ষেপণাস্ত্র হামলা চালানোর ক্ষেত্রে শক্তিশালী ঘাঁটি হয়ে উঠবে।

পার্সট্যুডে।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!