এপ্রিল ১১, ২০২১ ১০:৩৯ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

রাশিয়ার অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা চীনে

রাশিয়ার তৈরি অত্যাধুনিক এস-৪০০ ট্রায়াম্প ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাটি সহজে বহনযোগ্য এবং ২৫০ কিলোমিটার উঁচুতে থাকা উড়োজাহাজ, ক্রজ অথবা ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে সক্ষম। গত সপ্তাহে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থার প্রথম চালান চীনে পৌঁছেছে। ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটি কেনার জন্য ২০১৫ সালের এপ্রিলে রাশিয়ার সঙ্গে চুক্তি করে চীন। টোকিওভিত্তিক সংবাদমাধ্যম দ্য ডিপ্লোম্যাট এ তথ্য জানিয়েছে।

রাশিয়ায় প্রশিক্ষণ নেয়া চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) দলটি চলতি বছরের জুলাইয়ের শেষ বা আগস্টের প্রথম দিকে নিজেদের মাটিতে ওই প্রতিরক্ষা ব্যবস্থা পরীক্ষা করে দেখার পরিকল্পনা করছে। তবে পিপলস লিবারেশন আর্মির বহরে কবে নাগাদ এস-৪০০ যুক্ত হবে তা পরিষ্কার নয়।

রাশিয়ার কয়েকটি গণমাধ্যমের উদ্ধৃতি দিয়ে দ্য ডিপ্লোম্যাট জানায়, চুক্তি অনুযায়ী তিনশো কোটি মার্কিন ডলারের বিনিময়ে গত সপ্তাহে চীন প্রথম চালানের সরবরাহ পায়। মে মাসে রাশিয়া চীনের কাছে কাছে এটি হস্তান্তর করে। সমুদ্রপথে চালানটি পাঠানো হয়। গত সপ্তাহে ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটির প্রথম চালান গ্রহণের সনদে স্বাক্ষর করে চীন।

চলতি বছরের শেষ নাগাদ দ্বিতীয় চালান চীনে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। প্রতিবেদনের তথ্য অনুযায়ী, রাশিয়ার এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাটি অন্তত দশটি দেশ কেনার কথা বিবেচনা করছে।

আরও পড়ুন

error: Content is protected !!