আগস্ট ২০, ২০২২ ৫:৪৬ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

চতুর্থ মেয়াদে পুতিনের শপথ

মার্চ মাসে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ার পর সোমবার চতুর্থ মেয়াদে রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করতে যাচ্ছেন ভ্লাদিমির পুতিন। ৭ মে, সোমবার প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করে কার্যালয়ে বসবেন ভ্লাদিমির পুতিন।

প্রধানমন্ত্রী অথবা রাষ্ট্রপতি হিসেবে বিগত ১৮ বছর ধরে রাশিয়ার ক্ষমতা রয়েছে তার হাতে। এই সময়টাকে পুতিনের বিরোধীরা ‘জার’ বা ‘সম্রাট’ শাসনামল বলে অভিহিত করেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন জানিয়েছে, মস্কোর ক্রেমলিনে পুতিনের এই শপথ গ্রহণ অনুষ্ঠানকে ঘিরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে দেশটিতে। মস্কো ও অন্যান্য শহরগুলোতে মোতায়েন করা হয়েছে দাঙ্গা পুলিশ।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, পুতিনের শপথ গ্রহণের অনুষ্ঠানটি তেমন জাঁকজমকপূর্ণ হবে না। তার নির্বাচনী প্রচারে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবীদের সাথেই শুধু দেখা করবেন পুতিন।

এদিকে রাশিয়াজুড়ে পুতিনের শপথ গ্রহণ নিয়ে অসন্তোষ দেখা দিয়েছে। দেশজুড়ে শনিবারেই এক হাজারেরও বেশি বিক্ষোভকারীকে আটক করা হয়েছে, এর অর্ধেককেই আটক করা হয়েছে মস্কো থেকে।

বিক্ষোভকারীদের অভিযোগ, ব্যালট জালিয়াতি করা হয়েছে মার্চের নির্বাচনে। ৭৬% ভোটে জিতেছেন পুতিন। কিন্তু আন্তর্জাতিক সংস্থাগুলো এই নির্বাচনে বিভিন্ন অনিয়মের অভিযোগ করেছে।

পুতিনের সবচাইতে শক্তিশালী প্রতিপক্ষ আলেক্সেই নাভালনিকে নির্বাচন থেকে নিষিদ্ধ করা হয়েছিল। ধারণা করা হচ্ছে প্রতিপক্ষকে কৌশলে নির্বাচন থেকে সরিয়ে ক্ষমতায় থাকার কারণেই পুতিনের প্রতি এই অসন্তোষ।

আরও পড়ুন

error: Content is protected !!