ডিসেম্বর ৭, ২০২২ ৩:১২ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

জেরুজালেমে মার্কিন দূতাবাস চালু মে মাসেই

জেরুজালেমে নতুন মার্কিন দূতাবাস আগামী মে মাসেই চালু হবে। আগামী ১৪ মে ইসরায়েলের ৭০তম স্বাধীনতা দিবসকে কেন্দ্র করেই মার্কিন দূতাবাস স্থানান্তর করা হবে। ১৯৪৮ সালের ১৪ মে স্বাধীনতার ঘোষণা দেয় ইসরায়েল। খবর বিবিসি।

শুক্রবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে দূতাবাস স্থানান্তরকে ঐতিহাসিক পদক্ষেপ বলে উল্লেখ করা হয়েছে। গত বছরের ডিসেম্বরে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তেল আবিব থেকে মার্কিন দূতাবাস সরিয়ে জেরুজালেমে নেওয়ার প্রক্রিয়া শুরু করারও নির্দেশ দেন তিনি।

এর আগে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছিলেন, জেরুজালেমে বিতর্কিত মার্কিন দূতাবাস ২০১৯ সালে চালু হবে। কিন্তু ধারণাতীত সময়ের অনেক আগেই জেরুজালেমে দূতাবাস স্থানান্তর করা হচ্ছে।

তেল আবিব থেকে জেরুজালেমে দূতাবাস স্থানান্তরের ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে ফিলিস্তিন এবং বিশ্বের বিভিন্ন দেশ। মধ্যপ্রাচ্য ও ইউরোপের মিত্রদেশগুলো আপত্তি জানালেও নিজের সিদ্ধান্তে অনঢ় রয়েছেন ট্রাম্প।

টুইটারে এক পোস্টে প্রেসিডেন্ট ট্রাম্পকে ধন্যবাদ দিয়েছেন ইসরায়েলের গোয়েন্দা বিষয়ক মন্ত্রী ইসরায়েল কার্টজ। তিনি বলেন, এর চেয়ে আর বড় উপহার কিছুই না। এটাই সবচেয়ে সঠিক পদক্ষেপ। ধন্যবাদ বন্ধু।

তবে জেরুজালেমের ঠিক কোথায় দূতাবাস স্থানান্তর করা হচ্ছে তা এখনও পরিস্কার নয়। জেরুজালেমে দূতাবাস স্থানান্তরে ট্রাম্পের ঘোষণা আসা পর ডিসেম্বরের ৬ তারিখ থেকে বিক্ষোভ শুরু করে ফিলিস্তিনিরা। বিক্ষোভে কমপক্ষে ২০ ফিলিস্তিনি নিহত হয়েছে।

আরও পড়ুন

error: Content is protected !!