অক্টোবর ২৪, ২০২০ ১২:৩৫ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনকে মনোনয়ন

মার্কিন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান বিরোধীদল ডেমোক্র্যাটের প্রার্থী হিসেবে আনুষ্ঠানিক মনোনয়ন পেয়েছেন সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট ও সিনেটর জো বাইডেন। ডেমোক্র্যাট দলের প্রার্থী হতে প্রয়োজনীয় সংখ্যক প্রতিনিধির সমর্থন নিশ্চিত করেছেন তিনি। খবর বিবিসি।

এর আগে এপ্রিলে প্রতিদ্বন্দ্বিতা থেকে ডেমোক্র্যাট দলীয় আরেক মনোনয়ন প্রত্যাশী ও সমাজতান্ত্রিক হিসেবে পরিচিতি ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স তার নাম প্রত্যাহার করার পরই বাইডেনের দলীয় মনোনয়ন পাওয়ার বিষয়টি নিশ্চিত হয়ে যায়। আজ শনিবার এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা এলো। নির্বাচনের সুযোগ পেতে ওবামা প্রশাসনের এই ভাইস প্রেসিডেন্টের প্রয়োজন ছিল তার দল ডেমোক্রাটের ১ হাজার ৯৯১ জন প্রতিনিধির সমর্থন।

গত সপ্তাহে ডিস্ট্রিক্ট অব কলম্বিয়া এবং ৭টি অঙ্গরাজ্যের ‌‘প্রাইমারি’ শেষে তার ঝুলিতে পরে ১ হাজার ৯৯৫ জন প্রতিনিধির ভোট। আসন্ন নির্বাচনে ক্ষমতাসীন রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য বাইডেনকে এখন দলীয় কনভেনশনের জন্য অপেক্ষা করতে হবে। ওই কনভেনশনেই তাকে আনুষ্ঠানিকভাবে প্রার্থী ঘোষণা করা হবে। এরপরই তিনি নামবেন মূল নির্বাচনী প্রচারণায়।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন যে বাইডেন আর ট্রাম্পের লড়াইয়ে পরিণত হতে যাচ্ছে এপ্রিলে স্যান্ডার্সের সরে দাঁড়ানোর পরই তা স্পষ্ট হয়ে যায়। ডেমোক্র্যাটদের প্রথম দিককার প্রাইমারিতে এগিয়ে ছিলেন স্যান্ডার্সই।

তবে ‘সুপার টুয়েসডেতে’ তাকে হারিয়ে এগিয়ে যান বাইডেন। এপ্রিলে নির্বাচনী লড়াই থেকে সরে দাঁড়ানোর পর লিবারেল ডেমোক্র্যাট হিসেবে পরিচিতি সিনেটর বার্নি স্যান্ডার্স বাইডেনকে তার সমর্থনের ঘোষণা দেন। আজ এমন ঘোষণা আসার পর ৩ নভেম্বরের নির্বাচনে ট্রাম্পকে হারাতে ডেমোক্র্যাট দলের সবাইকে এক হয়ে লড়ার আহবান জানিয়েছেন জো বাইডেন।

আরও পড়ুন

error: Content is protected !!