সেপ্টেম্বর ২৮, ২০২২ ৫:৪৭ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে চীন ভুল তথ্য দিচ্ছে : তাইওয়ান

তাইওয়ানে করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) ভুল তথ্য দিচ্ছে চীন। বৃহস্পতিবার পূর্ব এশিয়ার এই দ্বীপ ভূখণ্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই অভিযোগ করা হয়েছে। চলতি সপ্তাহের শুরুর দিকে তাইওয়ানে করোনাভাইরাসে আক্রান্তদের ভুল সংখ্যা ডব্লিউএইচও প্রকাশ করার পর এই অভিযোগ করা হলো।

চীনের আপত্তির কারণে জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক সংস্থা ডব্লিউএইচওর সদস্য হতে পারেনি তাইওয়ান। বেইজিং বলছে, এই দ্বীপটি কোনও রাষ্ট্র নয়। এটি চীনের চিরাচরিত একটি প্রদেশ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থায় তাইওয়ানের যথাযথ প্রতিনিধিত্ব করে চীন।

গণতান্ত্রিকভাবে শাসিত তাইওয়ান বলছে, এটি একটি স্বাধীন দেশ এবং এই দেশের সরকারি নাম হলো রিপাবলিক অব চায়না। এছাড়া তাইওয়ান কখনই পিপলস রিপাবলিক অব চায়নার অংশ ছিল না। মঙ্গলবার ভুল সংশোধন করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাইওয়ানে করোনাভাইরাসে আক্রান্তদের নতুন পরিসংখ্যান প্রকাশ করেছে।

এর আগে, বিশ্ব স্বাস্থ্য সংখ্যা এক প্রতিবেদনে জানায়, তাইওয়ানে প্রাণঘাতী এই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৩ জন। কিন্তু ওই সময় মাত্র ১০ জন আক্রান্ত ছিলেন বলে দাবি তাইওয়ানের।

বৃহস্পতিবার তাইওয়ান বলছে, বর্তমানে তাইওয়ানে করোনাভাইরাসে আক্রান্ত ১৩ জন। চীনের হুবেই প্রদেশের উহানে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২৮ হাজার ছাড়িয়েছে; সেখানে প্রাণ গেছে ৫৬৩ জনের।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জোনি অও বলেন, এই ভুল পরিসংখ্যানের কারণ হলো, চীন জাতিসংঘকে মিথ্যা তথ্য দিয়েছিল।

সূত্র : রয়টার্স।

আরও পড়ুন

error: Content is protected !!