ডিসেম্বর ৩, ২০২০ ২:৪৮ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

ট্রাম্পের মুসলিম নিষেধাজ্ঞায় কেন্দ্রীয় আদালতের স্থগিতাদেশ

যুক্তরাষ্ট্রে ইমিগ্র্যান্টদের চলাচল বন্ধে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেওয়া নির্বাহী আদেশ সাময়িক স্থগিত করেছেন কেন্দ্রীয় আদালত। দেশব্যাপী এই স্খগিতাদেশ কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে। দেশটির ফেডারেল জাজ জেমস রবার্ট এই আদেশ দেন।

এদিকে হোয়াইট হাউজ এই আদেশকে ‘লজ্জ্বাজনক’ বলে উল্লেখ করে বলেছে বিচার বিভাগ এই আদেশ বাতিলে জরুরি ভিত্তিতে অনুরোধ জানাবে।

হোয়াইট হাউজ এক বিবৃতিতে বলেছে, প্রেসিডেন্টের নির্বাহী আদেশ দেওয়ার ক্ষমতা যাতে ক্ষুণ্ন না হয় সেটি রক্ষার জন্যই সম্ভাব্য দ্রুততম সময়ের মধ্যে বিচার বিভাগ একটি জরুরি আবেদন জানাবে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি শন স্পাইসার তার প্রথম বিবৃতিতে আদালতের সিদ্ধান্তকে ‘লজ্জ্বাজনক’ বললেও পরের বিবৃতিতে শব্দটি বাদ দেন। তিনি বলেন, হোয়াইট হাউজের এই নির্দেশ আমেরিকান জনগণের নিরাপত্তার স্বার্থেই দেওয়া।

এর আগে শুক্রবার ফেডারেল জাজ জেমস রবার্ট ডোনাল্ড ট্রাম্পের ইমিগ্রেশন বিষয়ক নির্বাহী আদেশের কার্যকারীতা দেশজুড়ে স্থগিত করার নির্দেশ দেন। ইমিগ্র্যান্টদের ভ্রমণ বন্ধের ওই আদেশ বড় ধরনের বিতর্ক সৃষ্টি করে।

এর আগে গত সপ্তাহে ট্রাম্প তার নির্বাহী আদেশে সই করেন। এতে বলা হয়, বিশ্বের ৭টি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের ওপর যুক্তরাষ্ট্রে ৯০ দিনের ভ্রমণ নিষেধাজ্ঞা এবং দেশটির শরণার্থী কর্মসূচি ১২০ দিনের জন্য বন্ধ থাকবে।

আরও পড়ুন

error: Content is protected !!