অক্টোবর ২৪, ২০২০ ১২:২৭ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

অর্ধশতাধিক কর্মকর্তাকে ছাঁটাই করলো ওয়ালমার্ট

বিশ্বের বৃহত্তম খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান ওয়ালমার্ট তাদের ভারত শাখার ৫৬ জন জ্যেষ্ঠ কর্মকর্তাকে ছাঁটাই করেছে। ভারতীয় টেলিভিশন এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, কর্পোরেট পুনর্গঠন প্রক্রিয়ার অংশ হিসেবে এসব কর্মীকে চাকরিচ্যুত করার সিদ্ধান্ত ওয়ালমার্ট ইন্ডিয়ার। তবে এপ্রিলে আরও কর্মী ছাঁটাইয়ের গুঞ্জনকে গুজব বলছে প্রতিষ্ঠানটি।

এনডিটিভি বলছে, যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের অন্যতম বৃহৎ ই-কমার্স প্রতিষ্ঠান আমাজনের প্রতিষ্ঠাতা ও সিইও জেফ বেজোস চলতি সপ্তাহেই ভারতে এসেছেন। এরমধ্যেই গতকাল সোমবার আমাজনের প্রতিদ্বন্দ্বী ওয়ালমার্ট ইন্ডিয়া তাদের কর্পোরেট পুনর্গঠন প্রক্রিয়ার কথা বলে এতগুলো কর্মকর্তাকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিল।

ওয়ালমার্ট ইন্ডিয়ার সভাপতি ও সিইও কৃশ আয়ার এক বিবৃতিতে বলেন, ২৮টি পাইকারি স্টোরের কার্যক্রম আরও ভালোভাবে চালাতে কর্পোরেট কাঠামোর পুনর্বিন্যাস প্রয়োজন। তাই ৫৬ জনকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত। তাদের মধ্যে ব্যবস্থাপনা পর্ষদের ৮ জন বাকি ৪৮ জন রয়েছেন মাঝারি কিংবা নিম্নস্তরের ব্যবস্থাপনা পর্ষদে।

তিনি আরও জানিয়েছেন, এপ্রিলে ফের কর্মী ছাঁটাই করার কোনো সম্ভাবনা নেই। যা শোনা যাচ্ছে তা ভিত্তিহীন এবং অসত্য। ক্যাশ-অ্যান্ড-ক্যারি ব্যবসার জন্য ২০০৭ সালে যৌথভাবে ভারতে ব্যবসা শুরু করে ওয়ালমার্ট। এরপর ২০১৩ সাল থেকে মার্কিন এই প্রতিষ্ঠান দেশটিতে নিজেদের ব্যবসা শুরু করেছে।

২০১৮ সালে ভারতের জনপ্রিয় ই-কমার্স সাইট ফ্লিপকার্টকে ১ লাখ ১৩ হাজার ৩৮৬ কোটি রুপিতে কিনে নেয় ওয়ালমার্ট। পৃথিবী জুড়ে ২৮টি আধুনিক পাইকারি স্টোর আছে তাদের।

ওয়ালমার্ট বলছে, আরও ভালো সেবা দিতে সম্প্রতি তারা ভারতে গুরুত্বপূর্ণ বিনিয়োগ করেছে।

আরও পড়ুন

error: Content is protected !!