আগস্ট ১৪, ২০২২ ১২:৪৩ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

সুপ্রিম কোর্টের জন্য গরসাচকে বেছে নিলেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে কলোরাডো ফেডারেল আপিল কোর্টের বিচারপতি নিল গোরসাচকে বেছে নিলেন। প্রয়াত বিচারপতি অ্যান্টোনিন স্ক্যালিয়ার স্থলাভিষিক্ত হবেন ৪৯ বছর বয়সী গরসাচ। তবে যুক্তরাষ্ট্রের আইনসভা কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের অনুমোদন পেলে নিয়োগ চূড়ান্ত করা হবে। খবর বিবিসির।
সিনেটে বিরোধী দল ডেমোক্রেটিক পার্টির নেতা চাক শুমার এরই মধ্যে বলে দিয়েছেন, ট্রাম্পের মনোনীত বিচারপতির বিষয়ে তার ‘মারাত্মক সংশয়’ আছে।
গর্ভপাত থেকে অস্ত্র নিয়ন্ত্রণের মতো স্পর্শকাতর বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট।
মঙ্গলবার সকালে হোয়াইট হাউসের ইস্ট রুম থেকে নিল গোরসাচকে মনোনীত করার ঘোষণা দেয়া হয়। নির্বাচনি প্রচারণার সময় ডোনাল্ড ট্রাম্প সম্ভাব্য বিচারপতি হিসেবে যে ২১ জনের নাম প্রকাশ করেছিলেন, গোরসাচ তাদেরই একজন। মনোনীত হিসেবে গোরসাচের নাম ঘোষণা করতে গিয়ে ট্রাম্প বলেন, বিচারপতি গোরসাচের অসাধারণ আইনি দক্ষতা রয়েছে, মেধাবী মনন রয়েছে, তিনি প্রচণ্ডরকমের নিয়মানুবর্তী এবং তিনি দল নিরপেক্ষ সমর্থন অর্জন করেছেন।
মনোনয়নের ঘোষণা শোনার পর গরসাচ বলেন, আমি সম্মানিত ও প্রীত।
উল্লেখ্য, গত বছরের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারপতি অ্যান্টোনিন স্কালিয়া প্রয়াত হন। রক্ষণশীল অধ্যুষিত হাইকোর্ট বেঞ্চেরও একজন সদস্য ছিলেন অ্যান্টোনিন। তার মৃত্যুতে যুক্তরাষ্ট্রের হাইকোর্টে রক্ষণশীল ও লিবারেলদের মধ্যে আবারও ক্ষমতার লড়াই শুরু হয়। স্কালিয়ার মৃত্যুর আগ পর্যন্ত হাইকোর্টের ৯ সদস্যের বেঞ্চের ৫ জনই রক্ষণশীল ছিলেন। শিগগিরই কাউকে অ্যান্টোনিনের স্থলাভিষিক্ত করা হবে বলে সেসময় প্রেসিডেন্ট ওবামা ঘোষণা দিলেও পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত না হওয়া পর্যন্ত অ্যান্টোনিনের জায়গাটি ফাঁকা রাখতে বলে রিপাবলিকানরা। পরে দশ মাসের জন্য নিয়োগ স্থগিত করা হয়। এবার স্কালিয়ার স্থলাভিষিক্ত করতে নিল গোরসাচকে বেছে নেয়ার কথা জানালেন নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিল গোরসাচের নিয়োগ নিশ্চিত হলে সুপ্রিম কোর্টে আবারো রক্ষণশীলদের আধিপত্য প্রতিষ্ঠিত হবে।

আরও পড়ুন

error: Content is protected !!