মে ২৯, ২০২৪ ৪:২৬ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হুয়াওয়ের মামলা

১ min read

বিশ্বের বৃহত্তম টেলিকম কোম্পানি হুয়াওয়ে যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। সাম্প্রতিক সময়ে হুয়াওয়ের পণ্যের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। ফলে যুক্তরাষ্ট্রের বিভিন্ন সরকারি সংস্থাগুলোর ক্ষেত্রে হুয়াওয়ের বিভিন্ন পণ্য ব্যবহারে সীমাবদ্ধতা চলে এসেছে।

এক বিবৃতিতে, হুয়াওয়ের তরফ থেকে জানানো হয়েছে যে, তাদের পণ্যের ওপর কি কারণে নিষেধাজ্ঞা আনা হয়েছে সে বিষয়ে কোন প্রমাণ দেখাতে ব্যর্থ হয়েছে মার্কিন কংগ্রেস।

জাতীয় নিরাপত্তা ভিত্তির বিভিন্ন ক্ষেত্রে হুয়াওয়ের বিভিন্ন উপকরণ পরিহার করার জন্য নিজেদের মিত্র দেশগুলোতেও তদবির চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

হুয়াওয়ের চেয়ারম্যান গুয়ো পিং বলেন, হুয়াওয়ের পণ্যের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে কোন ধরনের প্রমাণ দিতে বার বার ব্যর্থ হয়েছে মার্কিন কংগ্রেস। সে কারণে এই সঠিক পদক্ষেপটি যথাযথ এবং শেষ অবলম্বন হিসাবে গ্রহণ করতে আমরা বাধ্য হয়েছি।

তিনি আরও বলেন, এই নিষেধাজ্ঞা শুধুমাত্র বেআইনীই নয় বরং তা হুয়াওয়েকে নিরপেক্ষ প্রতিযোগীতায় অংশ গ্রহণে বাধা দিচ্ছে। ফলে তা মার্কিন ভোক্তাদের ক্ষতি করছে।

অপরদিকে, যুক্তরাষ্ট্রের অনুরোধে কানাডায় হুয়াওয়ের আর্থিক কর্মকর্তা মেং ওয়াংঝু কে গ্রেফতার করার ঘটনাকে কেন্দ্র করে কানাডার বিরুদ্ধে মামলা করেছেন তিনি।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!