মে ২৮, ২০২৪ ১১:২৭ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ভারতের আমন্ত্রণ ফিরিয়ে দিলেন ট্রাম্প

১ min read

২০১৯ সালে ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হয়ে আসার আমন্ত্রণ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফিরিয়ে দিলেন। সম্প্রতি হোয়াইট হাউস থেকে এ বিষয়ে পাঠানো এক চিঠিতে এ কথা সরকারিভাবে জানিয়ে দেওয়া হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, আগস্ট মাসের শুরুতেই হোয়াইট হাউসের প্রেস সচিব সারাহ স্যান্ডার্স জানিয়েছিলেন, ভারতে যাওয়ার আমন্ত্রণ পেয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

সাংবাদিকদের স্যান্ডার্স বলেছিলেন, ‘একটি আমন্ত্রণপত্র আমরা পেয়েছি। কিন্তু এ বিষয়ে এখন পর্যন্ত কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।’

এদিকে আমন্ত্রণ রক্ষা করতে না পারার জন্য ওই চিঠিতে দুঃখ প্রকাশ করেছেন ট্রাম্প। জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের অন্য কর্মসূচি থাকায় তিনি ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে যোগ দিতে পারছেন না বলে জানানো হয়েছে।

দিল্লির যুক্তরাষ্ট্রের দূতাবাস জানিয়েছে, প্রেসিডেন্টের সফরসংক্রান্ত বিষয়ে শুধু হোয়াইট হাউসই কথা বলতে পারেন। বেশ কিছুদিন ধরেই যুক্তরাষ্ট্রের কূটনীতিকরা ইঙ্গিত দিচ্ছিলেন, জানুয়ারি মাসে ভারতে যাচ্ছেন না ট্রাম্প।

২০১৫ সালে প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসেবে ভারত সফরে এসেছিলেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। কিন্তু ট্রাম্প সে পথে হাঁটলেন না। রাশিয়া থেকে অস্ত্র কেনা এবং ইরানের কাছ থেকে তেল আমদানির মতো একাধিক ইস্যুতে সম্প্রতি ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের অবনতি ঘটেছে। ভারতের আমন্ত্রণে ট্রাম্পের না বলাতে এতে নতুন মাত্রা যুক্ত করেছে বলে মনে করা হচ্ছে।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!