আগস্ট ১৫, ২০২২ ১:৫৫ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

উবারে বিনিয়োগ করবে টয়োটা

উবারে ৫০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে জাপানি কার নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা। এরমধ্যে দিয়ে যৌথভাবে চালকবিহীন গাড়ির উন্নয়নে অংশীদারিত্ব আরও বিস্তৃত করছে তারা।

প্রতিষ্ঠানটি বলছে, এ বিনিয়োগের ফলে প্রচুর পরিমাণে চালকবিহীন গাড়ি উৎপাদন করা যাবে এবং সেগুলো উবারের নেটওয়ার্কে যুক্ত হবে। এর মাধ্যমে প্রতিযোগিতাপূর্ণ চালকবিহীন গাড়ির বাজারে প্রতিষ্ঠান দু’টির অবস্থান শক্ত হবে বলে মনে করা হচ্ছে।

টয়োটার পক্ষ থেকে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দুই প্রতিষ্ঠানের চালকবিহীন গাড়ি চালনা প্রযুক্তি টয়োটা গাড়িতে যুক্ত হবে। টয়োটার সিয়েনা মিনিভ্যানে মডেলে মূলত এ প্রযুক্তি কাজে লাগানো হবে এবং ২০২১ সাল থেকে এর পরীক্ষামূলক বাস্তবায়ন শুরু হবে।

এ চুক্তি ও বিনিয়োগকে ‘মাইলস্টোন’ হিসেবে দেখছেন টয়োটার এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট শিজেকি তমোয়ামা। চালকবিহীন গাড়ি চালানোর প্রযুক্তির উন্নয়নে টয়োটা ও উবার পিছিয়ে রয়েছে বলে এতদিন মনে করা হচ্ছিল।

গেল মার্চে উবারের চালকবিহীন একটি গাড়ি দুর্ঘটনায় এক পথচারী নিহত হওয়ার পর প্রতিষ্ঠানটি কিছুটা সরে আসে। উবার বলছে, ভবিষ্যতে ইলেক্ট্রিক স্কুটার ও বাইকের দিকেই বেশি নজর দেয়ার পরিকল্পনা করছে উবার; যদিও এতে তাদের লাভ কমার সম্ভাবনা রয়েছে।

সূত্র : বিবিসি।

আরও পড়ুন

error: Content is protected !!