আগস্ট ৮, ২০২২ ১১:৩৪ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

পাকিস্তান কাঁপাচ্ছেন ১১ বছরের বালক হাম্মাদ

পুরো পাকিস্তানকে কাপিয়ে তুলেছেন ১১ বছরের বালক হাম্মাদ সাফি। তার প্রশংসায় এখন পঞ্চমুখ পুরো পাকিস্তান। বিস্ময় এ বালকের কথা বলার ধরণ এতটাই প্রাণবন্ত যে, বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা ঘণ্টার পর ঘণ্টা তার বক্তব্য শোনেন।

এই বয়সেই একজন মোটিভেশনাল স্পিকার হিসেবে পরিচিত হাম্মাদ। তার ভাষণ শুনে অনেকেই নিজেদের ক্যারিয়ার সমস্যার সমাধান বের করে থাকেন। হাম্মাদ মাদ্রাসায় পড়ালেখা ছেড়ে স্পোকেন ইংলিশের কোর্স করে। সে পাকিস্তানের ইউনিভার্সিটি অব স্পোকেন ইংলিশে লেকচার দেয়। এ ইউনিভার্সিটির ফ্যাকাল্টি তাকে ইতোমধ্যে ‘ক্ষুদে প্রফেসর’ বলে আখ্যা দিয়েছেন।

হাম্মাদ যখন কথা বলেন তখন তার হাত, এবং মুখের হাসি এমনভাবে ব্যবহার করে যে দেখে বোঝাই যাবে না তার বয়স ১১ বছর। তার হাঁটার ধরণও অন্য সবার চাইতে আলাদা।

সামাজিক যোগাযোগমাধ্যমে লাখ লাখ মানুষ এখন এই পাকিস্তানি বিস্ময় বালকের কথা শোনেন। বর্তমানে হাম্মাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইবার সংখ্যা ১ লাখ ৪৫ হাজার। তার কিছু ভিডিও কয়েক লাখ বার দেখা হয়েছে।

ইতোমধ্যে পাকিস্তানে হাম্মাদকে একজন অনলাইন স্টার বলা হয়।

বিস্ময় বালক হাম্মাদ ক্লাসে কথা বলছেন। ছবি: সংগৃহীত

হাম্মাদের আবেগপূর্ণ ও অনুপ্রেরণামূলক ভাষণ প্রভাব মানুষের ওপর এতটাই পড়ে যে, মানুষ নতুন করে বাঁচার স্বপ্ন দেখেন। বিলাল খান নামে একজন জানান, কিছুদিন আগে সে খুবই হতাশাগ্রস্ত ছিলেন। তার কোনো চাকরি ছিল না। এক সময় তিনি আত্মহত্যার পথ বেছে নিতে চেয়েছিলেন। কিন্তু একদিন হাম্মাদের ভিডিও দেখে সে চিন্তা করে ১১ বছরের একটি বালক যদি এই বয়সে কিছু করতে পারে তাহলে আমি নই কেন?

সূত্র: এবিপি

আরও পড়ুন

error: Content is protected !!