ডিসেম্বর ৬, ২০২২ ২:৫৩ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

ইরানের সাথে পরমাণু চুক্তি থেকে সরে আসছে যুক্তরাষ্ট্র

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে হওয়া পরমাণু চুক্তি থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছেন। ৮ মে, মঙ্গলবার এক বক্তব্যে এই ঘোষণা দেন ডোনাল্ড ট্রাম্প।

বিবিসি অনলাইন জানিয়েছে, চুক্তি থেকে সরে যাওয়ার পাশাপাশি ইরানের ওপর আবারও অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারির ঘোষণা দিয়েছেন ট্রাম্প।

যে পরমাণু চুক্তি নিয়ে এত বিতর্ক, ইরানের সঙ্গে ২০১৫ সালে সেই চুক্তি করেছিল ব্রিটেন, চীন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া ও যুক্তরাষ্ট্র। এর নাম জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ)। সে সময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন বারাক ওবামা।

চুক্তি অনুযায়ী, ইরান কোনো পারমাণবিক বোমা তৈরির চেষ্টা করবে না এবং এর বিনিময়ে তাদের ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা শিথিল করা হবে।

গতকাল দেওয়া বক্তব্যে ট্রাম্প দাবি করেন, ইরানের সঙ্গে করা ওই পরমাণু চুক্তি ‘পচে গেছে’, যুক্তরাষ্ট্রের নাগরিক হিসেবে এই চুক্তি তার কাছে ‘লজ্জাজনক’। চুক্তি থেকে সরে এসে আবারও ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করা হবে।

যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের জবাব হিসেবে ইরান জানিয়েছে, তারা পরমাণু শক্তি এবং পারমাণবিক অস্ত্র তৈরির জন্য আবারও তেজস্ক্রিয় ইউরেনিয়াম পরিশোধন শুরু করবে, যা কিনা এই চুক্তির আওতায় এতদিন বন্ধ রাখার কথা।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, ‘যুক্তরাষ্ট্র ঘোষণা দিয়েছে তারা প্রতিজ্ঞার মর্যাদা রাখতে জানে না।’

তবে ওই চুক্তিতে অংশ নেওয়া অন্যান্য দেশগুলোর সাথে কথা বলবেন রুহানি। অন্য দেশগুলো চুক্তি মেনে চললে তিনি বড় কোনো পদক্ষেপ নেবেন না বলে জানিয়েছেন।

ইরানের সাথে এই পরমাণু চুক্তি নবায়ন করার কথা ছিল ১২ মে। আগে থেকেই এ ব্যাপারে অনীহা প্রকাশ করছিলেন ট্রাম্প। আর ট্রাম্প যেন চুক্তি ভঙ্গ না করেন সে ব্যাপারে প্রভাবিত করতে তার সাথে দেখা করেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁখো ও ব্রিটেনের পররাষ্ট্র সচিব বরিস জনসন।

চুক্তি ভঙ্গের ব্যাপারে ইরান কঠোর হুশিয়ারি দিয়েছিল। জানিয়েছিল, চুক্তি ভঙ্গ করলে পস্তাবে যুক্তরাষ্ট্র। তারপরও শেষ পর্যন্ত চুক্তি থেকে সরে যাওয়ার ঘোষণা দিলেন ট্রাম্প।

আরও পড়ুন

error: Content is protected !!