আগস্ট ১৭, ২০২২ ৭:২০ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

সৌদি আরবে ফের চালু হচ্ছে সিনেমা হল

প্রায় কয়েক দশকের বিরতির পর সৌদি আরবের রিয়াদে আবার চালু হতে যাচ্ছে দেশটির প্রথম সিনেমা হল। চলতি মাসের ১৮ তারিখে খুলে দেওয়া হবে হলটি। দেশটির তথ্য মন্ত্রণালয়ের আন্তর্জাতিক যোগাযোগ কেন্দ্র এক বিবৃতিতে এই তথ্য জানায়।

৪ এপ্রিল, বুধবার দেশটির রাষ্ট্রীয় মিডিয়া জানায়, বিশ্বের সবচাইতে বড় সিনেমা হল চেইন অ্যামেরিকান মুভি ক্লাসিকস বা এএমসির সঙ্গে চুক্তি করেছে পাবলিক ইনভেস্টমেন্ট ফাণ্ড (পিআইএফ)। খবর আল-জাজিরা।

এই চুক্তিতে আগামী পাঁচ বছরের মধ্যে সৌদির প্রায় ১৫টি শহরে আরও ৪০টি সিনেমা হল চালু করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

একইসঙ্গে আগামী ২০৩০ সাল নাগাদ দেশটির প্রায় ২৫টি শহরে ৫০ থেকে ১০০টি সিনেমা হল নির্মাণের লক্ষ্যও নেওয়া হয়েছে।

১৯৮০ সাল থেকে দেশটিতে সিনেমা প্রদর্শনের উপর নিষেধাজ্ঞা জারি ছিল।

পরবর্তী সময়ে ২০১৭ সালের ডিসেম্বরে সৌদি সরকার ঘোষণা দিয়েছিল, সিনেমা প্রদর্শনের উপর প্রায় ৩৫ বছরের বেশি সময়ের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে এবং নতুন বছরে সিনেমা হলগুলোতে সিনেমা প্রদর্শন করা হবে।

তবে সমালোচকেরা সিনেমা প্রদর্শনের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছেন যে, এই পদক্ষেপটি নতুন যুগের ও মুক্ত বাক-স্বাধীনতার সূচনা করবে কিনা!

এই প্রসঙ্গে মিশরীয় চলচ্চিত্র সমালোচক ও অনুষ্ঠান নির্মাতা জোসেফ ফাহিম বলেন, ‘আমি মনে করি না যে, এই সিদ্ধান্ত মুক্তচিন্তার নতুন যুগের সূচনা করবে। সৌদিতে ইতোপূর্বে বেশ কয়েকটি সিনেমা নির্মাণ করা হয়েছে এবং দেশটিতে টিভি অনুষ্ঠান তৈরি করার ব্যাপারটি বেশ প্রতিষ্ঠিত। এ ছাড়া সৌদির চলচ্চিত্র নির্মাতাদের ওপর কঠোর নিষেধাজ্ঞা রয়েছে যে, তারা দেশটির রাজকীয় পরিবার সম্পর্কিত কিছু নির্মাণ করতে পারবেন না।’

ইন্টারনেটের এই যুগে সৌদির লাখ লাখ মানুষ ঘরে বসেই অনলাইন স্ট্রিমিং করে নেটফ্লিক্সের সাহায্যে সিনেমা দেখতে পারে। দেশটিতে সিনেমা হল চালু হওয়ার সিন্ধান্তের পরেও প্রশ্ন থেকে যায় যে, হলগুলোতে কী ধরনের সিনেমা প্রদর্শন করা হবে।

আরও পড়ুন

error: Content is protected !!