আগস্ট ৮, ২০২২ ১১:০৪ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

কিমের সফর নিয়ে সত্যতা নিশ্চিত করলো চীন

চীন ও উত্তর কোরিয়ার পক্ষ থেকে উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম জং উন এর চীন সফরের বিষয়টির সত্যতা নিশ্চিত করা হয়েছে। ২৫ মার্চ, রবিবার থেকে ২৮ মার্চ, বুধবার পর্যন্ত চীনে কিম জং উনের এই সফরকে ‘অনানুষ্ঠানিক’ বলে জানিয়েছে চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া। এই সফরে কিম জং উন চীনের রাষ্ট্রপতি শি জিনপিং কিমের সাথে দেখা করেন।

মার্কিন বার্তা সংস্থা ব্লুমবার্গ সোমবার একটি গোপন সূত্রের বরাত দিয়ে জানিয়েছিল, বেইজিং সফরে আছেন উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম জং উন। বিভিন্ন সংবাদমাধ্যমে এই সফর নিয়ে টুকরো টুকরো তথ্য প্রকাশ হতে থাকে। অবশেষে সব জল্পনাকল্পনার অবসান ঘটিয়ে কিমের চীন সফরের ব্যাপারটি নিশ্চিত করা হলো।

বিশ্লেষকদের ধারণা, ২০১১ সালে কিম জং উন ক্ষমতায় আসার পর এই প্রথম তিনি উত্তর কোরিয়ার বাইরে পা রাখলেন। দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে উত্তর কোরিয়ার আসন্ন বৈঠকের প্রস্তুতি হিসেবেই এই সফর করেছেন কিম।

সিনহুয়া জানিয়েছে, চীন সফরে কিম জং উন উত্তর কোরিয়াকে পারমাণবিক অস্ত্রমুক্ত করার সংকল্প ব্যক্ত করেছেন। তবে উত্তর কোরিয়ার বার্তা সংস্থা কেসিএনএ এ ব্যাপারে কিছু জানায়নি। আসন্ন মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে কিমের বৈঠকের ব্যাপারেও কিছু বলেনি কেসিএনএ।

অতীতে উত্তর কোরিয়ার সবচাইতে নির্ভরযোগ্য মিত্র রাষ্ট্র ছিল চীন। তবে সাম্প্রতিক উত্তর কোরিয়ার পারমাণবিক তৎপরতার কারণে কিছুটা শীতলতা দেখা দিয়েছিল দুই দেশের মাঝে।

কিম জং উনের একটি বিস্তারিত বক্তব্য চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশ করা হয়। এই বক্তব্যে শি জিনপিংকে উদ্দেশ্য করে কিম বলেন, ‘কোরিয়ান উপদ্বীপের পরিস্থিতি এখন উন্নতির দিকে। কারণ উত্তর কোরিয়া সংঘাত নিরসনে পদক্ষেপ নিচ্ছে এবং শান্তি আলোচনার প্রস্তাব রেখেছে।’

সূত্র: Reuters

আরও পড়ুন

error: Content is protected !!