মে ২৫, ২০২৪ ১১:২৪ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

উ. কোরিয়াকে কঠোর হুমকি যুক্তরাষ্ট্রের

১ min read

উত্তর কোরিয়ার যেকোনো ধরনের উসকানির জবাব দ্রুত, অপ্রতিরোধ্য এবং অত্যন্ত কার্যকর উপায়ে দেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। বৃহস্পতিবার মার্কিন এই ভাইস প্রেসিডেন্ট বলেন, উত্তর কোরিয়া ইস্যুতে যেকোনো ধরনের ব্যবস্থা নেয়ার জন্য যুক্তরাষ্ট্র প্রস্তুত আছে। পিয়ংইয়ংয়ের হুমকি মোকাবিলায় সম্ভাব্য সব উপায় টেবিলে রয়েছে।

জাপানের রাজধানী টোকিওর বাইরে মার্কিন ও জাপানি সেনাবাহিনীর সদস্যদের সঙ্গে কথা বলার সময় পিয়ংইয়ংয়ের পারমাণবিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির লাগাম টানতে উত্তর কোরিয়ার ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগ অব্যাহত রাখার আহ্বান জানান মাইক পেন্স।

দক্ষিণ কোরিয়ার পিইয়ংচ্যাংয়ে শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়া অংশ নিচ্ছে। উত্তর কোরিয়া অংশ নেয়ায় অনেকেই দক্ষিণের আয়োজিত অলিম্পিক আসরকে ‘শান্তির অলিম্পিক’ বলে মন্তব্য করছেন। এছাড়া অলিম্পিক উপলক্ষ্যে বিরল এক সফরে দক্ষিণ কোরিয়ায়ে গেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের ছোট বোন।

অলিম্পিকের আগের সন্ধ্যায় বিশাল সামরিক মহড়া শুরু করেছে উত্তর কোরিয়া। কোরীয় দ্বীপের নতুন এই উত্তেজনার মাঝে এশিয়া সফরে বের হয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

সফরে বেরিয়েই তিনি সুর চড়িয়েছেন উত্তর কোরিয়ার বিরুদ্ধে। তিনি বলেন, যারা আমাদের হুমকি দিচ্ছে, তারা ভালো করেই জানেন যে, যুক্তরাষ্ট্রের সশস্ত্র বাহিনীর ক্ষমতাকে ছোট করে দেখা যাবে না।

‘জাপানের ইয়োকোতা বিমান ঘাঁটি ও বাইরে থেকে সারা বিশ্বের জানা উচিত, যে কোনো ধরনের পরিণতির জন্য আমরা প্রস্তুত।’

তিনি বলেন, আমাদের শত্রুদের জানা উচিত : সব উপায় টেবিলে আছে, মার্কিন সশস্ত্র বাহিনী ও জাপানের আত্মরক্ষা বাহিনী আমাদের জনগণের জীবন বাঁচাতে প্রস্তুত রয়েছে।’

মার্কিন এই ভাইস প্রেসিডেন্ট দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করে বলেন, পারমাণবিক অস্ত্র ব্যবহারসহ যেকোনো ধরনের প্ররোচনার ফল হবে ‘দ্রুত, অপ্রতিরোধ্য এবং কার্যকর’ জবাব।

 

সূত্র : এএফপি।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!