আগস্ট ১৭, ২০২২ ৭:৩৪ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

সিরিয়ায় তুরস্কের অভিযানে ২৬০ কুর্দি যোদ্ধা নিহত

সিরিয়ায় তুরস্কের অভিযানে কুর্দি এবং ইসলামিক স্টেটের (আইএস) কমপক্ষে ২৬০ যোদ্ধা নিহত হয়েছে। তুরস্কের সেনাবাহিনীর তরফ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। উত্তর-পশ্চিমাঞ্চলীয় কুর্দি অধ্যুষিত আফরিন অঞ্চলে চারদিন ধরে অভিযান চালাচ্ছে তুরস্কের সেনাবাহিনী। খবর মিডল ইস্ট মনিটর।

সিরিয়ায় কুর্দিশ ওয়াইপিজে বাহিনীর বিরুদ্ধে তুরস্কের অভিযান শুরু পর থেকেই তুরস্কের সঙ্গে উত্তেজনা শুরু হয়েছে যুক্তরাষ্ট্রের। এ বিষয়ে কথা বলতে বুধবার তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানকে ফোন করতে পারেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক মার্কিন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী এর আগে এক ঘোষণায় জানিয়েছেন, তারা যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং সিরীয় সরকারের সঙ্গে কোনো ধরনের সংঘাতে জড়াতে চান না। তবে নিজেদের নিরাপত্তার জন্য যা কিছু প্রয়োজন তারা তা করবেন বলেও উল্লেখ করা হয়। ওই ঘোষণার কয়েক ঘণ্টা পরেই সিরিয়ায় তুর্কি বাহিনীর অভিযান নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো।

বিমান এবং স্থলপথে তুরস্কের অভিযান সিরিয়ায় নতুন করে যুদ্ধের সূত্রপাত ঘটিয়েছে। এর ফলে ওয়াশিংটনের সঙ্গে তুরস্কের সম্পর্কে টানাপোড়েন দেখা দিতে পারে। কারণ ওই এলাকায় আইএসকে হটাতে ওয়াইপিজে যোদ্ধাদের সমর্থন দিয়ে আসছে যুক্তরাষ্ট্র।

সিরিয়ায় আগে থেকেই রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী রয়েছে। শনিবার থেকে দক্ষিণ সীমান্ত লাগোয়া আফ্রিনে অপারেশন অলিভ ব্রাঞ্চ শুরু করেছে তুর্কি সেনাবাহিনী।

ট্রাম্প প্রশাসনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, আঙ্কারা সংঘাতপূর্ণ ইঙ্গিত দিচ্ছে। তিনি বলেন, যতটুকু সম্ভব আমরা তাদের সংযত থাকার আহ্বান জানাচ্ছি।

আরও পড়ুন

error: Content is protected !!