এপ্রিল ১১, ২০২১ ১০:০৮ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

জাতিসংঘের এলডিসি কমিটির সদস্য হলেন দেবপ্রিয়

সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্যকে জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্টের (সিডিপি) সদস্য হিসেবে নিয়োগ দিয়েছে জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিল (ইকোসক)।

২৬ আগস্ট, রবিবার সিপিডি জানিয়েছে, বাংলাদেশ থেকে এর আগে প্রখ্যাত অর্থনীতিবিদ অধ্যাপক নূরুল ইসলাম, অধ্যাপক রেহমান সোবহান ও অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ সিডিপির সদস্য ছিলেন।

জাতিসংঘ মহাসচিবের সুপারিশক্রমে দেবপ্রিয় ভট্টাচার্যকে নতুন পদে নিয়োগ দেওয়া হয়েছে।

তিনি ২৪ সদস্য বিশিষ্ট শক্তিশালী সিডিপির সদস্য হিসেবে তিন বছর (২০১৯-২১) দায়িত্ব পালন করবেন।

১৯৬৫ সালে প্রতিষ্ঠিত সিডিপি জাতিসংঘের অধীনস্থ একটি স্বাধীন প্রতিষ্ঠান, যা স্বল্পোন্নত দেশগুলোর (এলডিসি) অনুকূলে উন্নয়ন সহযোগিতা সম্পর্কিত নীতি পরামর্শ দিয়ে থাকে।

ড. দেবপ্রিয় ভট্টাচার্য এলডিসি বিষয়ে একজন আন্তর্জাতিকভাবে স্বীকৃত বিশেষজ্ঞ। তিনি বিশ্ব বাণিজ্য সংস্থা এবং জেনেভা ও ভিয়েনার জাতিসংঘ কার্যালয়ে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি ছিলেন।

জেনেভায় জাতিসংঘের এলডিসি গ্রুপে সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করেছেন তিঁনি। বিশ্ব বাণিজ্য সংস্থার অনেক উচ্চ-পর্যায়ের আলোচনায় নেতৃত্বের ভূমিকা পালন করেছেন ড. দেবপ্রিয়। দেবপ্রিয় আঙ্কটাড মহাসচিবের এলডিসিবিষয়ক বিশেষ উপদেষ্টাও ছিলেন এবং ২০১১ সালে জাতিসংঘের এলডিসিবিষয়ক চতুর্থ সম্মেলন আয়োজনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

বর্তমানে ড. দেবপ্রিয় দুটি আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক এলডিসি ফোর মনিটর এবং সাউদার্ন ভয়েস অন এসডিজির প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।

আরও পড়ুন

error: Content is protected !!