মে ২৯, ২০২৪ ৬:১২ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

হোয়াটসঅ্যাপে যুক্ত হচ্ছে ‘ফিঙ্গার প্রিন্ট’

১ min read

অ্যাপে ‘ফিঙ্গার লক’ প্রযুক্তি যুক্ত করছে হোয়াটস অ্যাপ। মেসেজের নিরাপত্তা নিশ্চিত করতে অ্যান্ড্রয়েড সংস্করণের অ্যাপে নতুন এই সেবাটির পরীক্ষা চালাচ্ছে প্রতিষ্ঠানটি। আর ফিচারটি ব্যবহারকারীদের জন্য আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করতে আরও মাস খানেক সময় লাগবে।

এ বিষয়ে ওয়েবেটা ইনফো জানিয়েছে, ইতিমধ্যে হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড ২.১৯.৩ সংস্করণে এই ফিচারটির আলফা মোড পরীক্ষণ সম্পন্ন হয়েছে। প্রধমে অ্যান্ড্রয়েড মার্শম্যালো অপারেটিং সিস্টেমে আঙুলের ছাপে মেসেজ লক ফিচারটি চালু করবে হোয়াটসঅ্যাপ। এর আগে বা পারে আইওএস প্ল্যাটফর্মেও এই সুবিধাটি উন্মুক্ত করা হবে।   

ফিঙ্গারপ্রিন্ট লকটি কেবল অ্যাপ্লিকেশনের মধ্যে নির্দিষ্ট চ্যাট বা পরিচিতিগুলো জন্য নয়, একটি অভেদ্য নিরাপত্তা ব্যবস্থা হিসেবেই এটি কার্যকর হবে সমগ্র হোয়াটসঅ্যাপ অ্যাপে। তাই ফিচারটি ব্যবহারের আগে ব্যবহারকারীকে আগে তার আঙুলের ছাপটি প্রথমে অ্যাপ ব্যবহৃত ডিভাইসে নিবন্ধন করতে হবে। যদি ডিভাইসে ফিঙ্গার প্রিন্ট স্ক্যানার কোনও কারণে কাজ না করে তবে অন্য কোনও ডিভাইস থেকে ছাপ নিবন্ধন করে কিংবা পিন কোড ব্যবহার করেও এই অ্যাপের মাধ্যমে হোয়াটসঅ্যাপের সব তথ্য সুরক্ষিত করে রাখা যাবে।

অ্যাপ্লিকেশন আইকন থেকে বা নোটিফিকেশ বার থেকে হোয়াটসঅ্যাপ খুলতে তাদের পরিচয় নিশ্চয়তার প্রমাণ পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

ওয়েবেটা ইনফো দাবি করেছে, আইওএস অপারেটিং সিস্টেমের জন্য টাচ আইডি ও ফেসআইডি সুবিধাও যুক্ত করার পরিকল্পনা নিয়েছে ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপ। আইফোন টেন ও এর পরবর্তী সংস্করণে ফিঙ্গার প্রিন্ট অথেন্টিকেশন সমর্থন না করায় এই পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। 

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!