অক্টোবর ২১, ২০২০ ৭:৪২ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

সাংবাদিক ছাঁটাই, পরিবর্তে কাজ করবে রোবট

সংবাদ বাছাইয়ের জন্য সাংবাদিক ছাঁটাই করে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সফটওয়্যারের মাধ্যমে কাজ করাবে মাইক্রোসফট।

গার্ডিয়ান জানিয়েছে, মাইক্রোসফটের এমএসএন ওয়েবসাইটের জন্য বিভিন্ন সংবাদ প্রতিষ্ঠানের খবর বাছাইয়ের কাজ করতেন সাংবাদিকরা। তাদের কাজ ছিল সংবাদের শিরোনাম ও ছবি নির্বাচন করা। এখন এই কাজ করবে রোবট। নিজেদের ব্যবসার উন্নয়নমূলক পরিবর্তনের উদ্দেশ্যে তারা এই পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছে মাইক্রোসফট।

মাইক্রোসফটের দাবি, অন্য যে কোনও কোম্পানির মতো আমরাও নিয়মিত আমাদের ব্যবসা উন্নত করার চেষ্টা করি। এটা করতে গিয়ে কখনও কখনও আরও বেশি অর্থ খরচ করতে হয়। করোনা ভাইরাস মহামারির কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়নি।

মাইক্রোসফট সংবাদ প্রতিষ্ঠানগুলোকে তাদের খবর এমএসএন ওয়েবসাইটে ব্যবহারের জন্য অর্থ প্রদান করে থাকে। ওয়েবসাইটে নিয়োগপ্রাপ্ত সাংবাদিকরা বাছাই করতেন কোন খবর প্রদর্শন এবং কীভাবে উপস্থাপন করা হবে।

ধারণা করা হচ্ছে, জুনের শেষে অন্তত ৫০ জন সাংবাদিক তাদের চাকরি হারাবেন। তবে ফুল-টাইম কাজ করেন এমন এক দল সাংবাদিককে রাখবে মাইক্রোসফট।

মাইক্রোসফট থেকে চাকরি হারানো ২৭ জন সাংবাদিককে চাকরি দিয়েছে যুক্তরাষ্ট্রের পিএ মিডিয়া। তাদের একজন সাংবাদিক বলেছেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে প্রচুর লেখালিখি করেছি। এখন আমার চাকরিই এই পদ্ধতির কারণে বিপদের মুখে পড়ল।

আরও পড়ুন

error: Content is protected !!