এপ্রিল ১৮, ২০২৪ ১:২৩ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

১৯-২০ জুলাই স্পেস ইনোভেশন সামিট

১ min read

মহাকাশ বিজ্ঞানকে নতুন প্রজন্মের মাঝে আরও বেশি পরিচিত করতে এবং এ সম্পর্কিত বিভিন্ন আবিষ্কারকে উৎসাহিত করতে বাংলাদেশ ইনোভেশন ফোরাম ও নাসা সাইন্টেফিক প্রবলেম সলভার বাংলাদেশ; দেশে দ্বিতীয়বারের মতো আয়োজন করছে ‘স্পেস ইনোভেশন সামিট-২০১৯’। আগামী ১৯ ও ২০ জুলাই রাজধানীর ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশের মিলনায়তনে এই সামিট অনুষ্ঠিত হবে।

স্পেস সায়েন্স ও স্যাটেলাইট নিয়ে ভবিষ্যতে কাজ করতে আগ্রহী যে কেউ এই ‘স্পেস ইনোভেশন সামিট’ এ অংশগ্রহণ করতে পারবেন।

সামিটের আহ্বায়ক মাহমুদ মুসা বলেন, ‘তরুণদের মাঝে মহাকাশ বিজ্ঞানকে আরোও বেশি জনপ্রিয় করা এবং সায়েন্স, টেকনলোজি, ম্যাথমেটিক্স ও ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিষদভাবে তাদের কাছে তুলে ধরার জন্যে দুইদিনে প্রায় ১৮টির মতো সেমিনার হবে। আমরা আশা করছি এই সামিটের মাধ্যমে আমাদের তরুণরা মহাকাশ বিজ্ঞান সম্পর্কে আরোও বিস্তারিত জানতে পারবে এবং এই বিষয়ে তারা ভবিষতে গবেষণায় ভূমিকা রাখতে পারবে।’

দুইদিনের সামিটে দু’টি ওয়ার্কশপ ও ৪ সেশনে মোট ১৬টি টেকনিক্যাল সেমিনার আয়োজন করা হয়েছে। দেশে ও দেশের বাইরে থেকে প্রায় ২৪ জন বক্তা দুইদিন ব্যাপী এই সামিটে বক্তব্য দেবেন। এছাড়াও থাকছে মহাকাশে গবেষণা করার যন্ত্রপাতি নিয়ে একটি প্রদর্শনী।

আয়োজনে প্রধান অতিথি হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের উপস্থিত থাকার কথা রয়েছে। এছাড়া ও বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর সাজ্জাদ হোসেন ও এমআইএসটি এরোনটিক্যাল ডিপার্টমেন্ট এর প্রফেসর ও হেড এয়ার কমোডর মো. আব্দুস সালাম।

বক্তাদের মধ্যে থাকছেন নাসার সাবেক সিস্টেম অ্যাডমিন আজাদুল হক, এমআইটি জিরো ল্যাবের প্রধান মিজানুল চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয় রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপার্সন ড. লাফিফা জামাল, ডেল এর সল্যুইশন আর্কিটেকচার ডিরেক্টর মো. মাহাদী উজ জামান, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ এর এসোসিয়েট ডিন ও ফ্যাকাল্টি ইঞ্জিনিয়ারিং প্রফেসর ড. মো. আব্দুর রাহমান, আইইউবি এসোসিয়েট প্রফেসর ড. এম আশরাফুল আমীন, আইইউবি ইইই ডিপার্টমেন্ট এর এসোসিয়েট প্রফেসর ড. এম আব্দুর রাজ্জাক, এআইইউবি সিনিয়র এসিস্টেন্ট প্রফেসর চৌধুরী আকরাম হোসেন, ব্র্যাক ইউনিভার্সিটির এসোসিয়েট প্রফেসর ও ব্র্যাক অন্বেষা টিমের উপদেষ্টা ড. মোহাম্মদ খলিলুর রহমান, ব্র্যাক ইউনিভার্সিটির রিসার্চ এসোসিয়েট ইঞ্জিনিয়ার আব্দুল্লাহিলকাফি ও ইঞ্জিনিয়ার রাইহানা সামস ইসলাম অন্তরা, ব্র্যাক ইউনিভার্সিটির স্যাটেলাইট অপারেশন ইঞ্জিনিয়ার মো. সৌরভ, বুয়েট এর রিসার্চ এসোসিয়েট জুবায়ের আল বিল্লাল, এরোনটিক্যাল ইঞ্জিনিয়ার রবি সংকর শীল, থেলেস এন এল এর ওয়াটারফ্রন্ট ইঞ্জিনিয়ার আইনুল হুদা, থেলেস এলেনিয়া স্পেস এর স্যাটেলাইট অপারেশন ইঞ্জিনিয়ার ওমর শাহজালাল সান্তনু, তাওহিদুল ইসলাম ও বিজয় তালুকদার।

সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত থাকছে রকেট টেকনলোজি এ টু জেড এবং দুপুর ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত থাকছে স্যাটেলাইট মেকিং অ্যান্ড কমিউনিকেশন। দ্বিতীয়দিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত থাকছে রোবট ফর স্পেস এক্সপ্লোরেশন এবং দুপুর ৩টা থেকে ৭টা পর্যন্ত থাকছে ক্যারিয়ার অ্যাট নাসা।

বিস্তারিত জানতে : spacecampbd.com

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!