এপ্রিল ১৪, ২০২৪ ১০:৩৩ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

চাঁদের অন্ধকার অংশে নামলো রোবটযান, চীনের চমক

১ min read

অনেক আগেই চাঁদে মানুষ পা রেখেছে৷ কিন্তু চাঁদের যে অংশটি গাঢ় অন্ধকার, সূর্যের আলো পৌঁছায় না, সেই অংশেও এ বার পা রাখলো মানুষ। চীনের দাবি, তারাই প্রথম পৌঁছুলো চাঁদের অন্ধকার অংশে৷ বৃহস্পতিবার চীনের এই দাবি আলোড়ন ফেলে দিয়েছে সারা বিশ্বে।

চীনের সরকারি সংবাদমাধ্যমে চীনের মহাকাশ গবেষণার ইতিহাসে এই মিশন এক যুগান্তকারী পদক্ষেপ বলে দাবি করা হয়েছে৷ চীনা সংবাদমাধ্যম জানিয়েছে, বৃহস্পতিবার বেইজিংয়ের স্থানীয় সময় সকাল ১০টা ২৬ মিনিটে এভাবেই চাঁদের অদেখা অংশে পৌঁছায় ‘চ্যাং-ই ফোর’ নামের চীনা রোবট যানটি। এর মধ্য দিয়ে প্রথম চাঁদের ‘ভ্যান কারমান ক্যারটারের’ পৃষ্ঠ স্পর্শ করার গৌরব অর্জন করল চীন।

চীনের মহাকাশযান চ্যাং-ই-ফোর চাঁদে পাড়ি দেয় ডিসেম্বরের শুরুতে৷ চাঁদের অন্ধকার দিকটি ছোঁয়াই এই মিশনের মূল উদ্দেশ্য ছিল৷ সফল হল চীন৷ অন্ধকার চাঁদের প্রথম ছবিও পাঠিয়েছে ওই মহাকাশযান৷ তাই চাঁদের উল্টো পাশ, অর্থাৎ অন্ধকারাচ্ছন্নের দিকে কী রয়েছে তা জানতে হয়তো আর খুব বেশি দিন অপেক্ষা করতে হবে না বিশ্ববাসীর।

এই প্রথম চাঁদের অন্ধকার অংশে নামলো রোবটযান, চীনের চমক

পৃথিবীকে চাঁদ যে ভাবে প্রদক্ষিণ করে, তাতে কোনও দিনই চাঁদের অন্ধকার দিকটি দেখা যায় না৷ আগেও বেশ কিছু মহাকাশযান চাঁদের অন্ধকার দিকটি ছোঁয়ার চেষ্টা করেছিল, কিন্তু পারেনি৷ চীনের মহাকাশ গবেষণা কেন্দ্র জানিয়েছে, চাঁদ গবেষণায় মানব সভ্যতায় এ সাফল্য এক যুগান্তকারী পদক্ষেপ৷

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!