এপ্রিল ১৮, ২০২৪ ১:০৬ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

চীনে আর ফোন তৈরি করবে না স্যামসাং

১ min read

স্যামসাং চীনে আর ফোন তৈরি করবে না। দেশটিতে অবস্থিত নিজেদের শেষ ফোন কারখানা বন্ধ করে দিয়েছে প্রতিষ্ঠানটি। প্রযুক্তিবিষয়ক সাইট এনগেজেট জানিয়েছে, নিজস্ব সক্ষমতা বাড়ানোর লক্ষ্যেই চীনের হুইঝো অঞ্চলে অবস্থিত ওই কারখানা বন্ধ করেছে স্যামসাং।

এনগেজেটের বরাতে আরও জানা গেছে, চীন থেকে সরে আসার কারণটি খোলাসা করেনি প্রতিষ্ঠানটি। তবে দেশটিতে ফোনের বাজার ধরতে অসুবিধা হচ্ছিল তাদের। বহু আগে থেকেই চীনে তৈরি হচ্ছে স্যামসাং ফোন, তারপরও দেশটির ফোন বাজারের এক শতাংশও দখল নিতে পারেনি তারা। মাঝখানে কিছু সময়ের জন্য বাজারের এক শতাংশ ক্রেতা হাতে পেলেও, তা হারিয়েছে বহু আগেই।

বৈশ্বিক গবেষণা প্রতিষ্ঠান কাউন্টার রিসার্চ নিজেদের এক প্রতিবেদনের আলোকে জানিয়েছে, চীনের ফোন বাজারে চিড়েচ্যাপ্টা অবস্থা হয়েছে স্যামসাংয়ের। দেশটির ফোনের ক্রেতারা মূলত দুই ভাগে বিভক্ত। এক ভাগ নিজেদের জন্য স্থানীয় নির্মাতাদের তৈরি স্বল্পমূল্যের ফোন কিনে থাকে, আরেক ভাগ দামি ফোন কিনলেও পছন্দ করে অ্যাপল বা হুয়াওয়ের পণ্য। এরকম বাজারে কোনও দিক থেকেই প্রতিযোগিতায় সুবিধা করে উঠতে পারছে না স্যামসাং। এদিকে চীনে ফোন তৈরির খরচও প্রতিনিয়ত বাড়ছে।

এই টালমাটাল অবস্থা সামাল দিতে অনেক দিন ধরেই চেষ্টা করছে দক্ষিণ কোরিয়ান এই প্রতিষ্ঠানটি। এনগেজেট জানিয়েছে, ২০১৮ সালের শেষ দিকে এসে খরচ কমাতে নিজেদের একটি কারখানা বন্ধ করে দেয় স্যামসাং। আর এ বছরের জুন মাসে হুইঝো অঞ্চলের কারখানাটিতে নিজেদের উৎপাদনের পরিমাণ কমিয়ে দিয়েছিল এক ধাপ, তারপরেও শেষ রক্ষা হয়নি।

উৎপাদন বন্ধ করলেও দেশটিতে ফোন বিক্রি বন্ধ করছে না স্যামসাং।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!