আগস্ট ৮, ২০২২ ১০:১০ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

শক্তিশালী প্রসেসর আনছে হুয়াওয়ে

এআরএমভিত্তিক নতুন সিপিইউ বাজারে আনার ঘোষণা দিয়েছে হুয়াওয়ে। হুয়াওয়ের ডিরেক্টর অফ দ্য বোর্ড ও চিফ স্ট্র্যাটেজি মার্কেটিং অফিসার উইলিয়াম ঝু সোমবার (৭ জানুয়ারি) চীনের শেনজেন-এ নতুন এই সিপিইউ ‘কুনপেং৯২০’ উদ্বোধন করেন।

কুনপেং ৯২০ বিগ ডেটা, ডিস্ট্রিবিউটেড স্টোরেজ ও এআরএমভিত্তিক অ্যাপগুলোর কম্পিউটিং ক্ষমতা বৃদ্ধি করতে পারে। হুয়াওয়ে শিল্পক্ষেত্রে অন্যদের সঙ্গে এক সঙ্গে এআরএম ইন্ডাস্ট্রিকে এগিয়ে নিতে এবং কম্পিউটিং পারফরমেন্সকে আরও উন্নত করতে কাজ করবে বলে আশাবাদী। এক্ষেত্রে তারা একটি উন্মুক্ত ইকোসিস্টেম গড়ে তুলতে আগ্রহী।

এই সিপিইউটি ডিজাইন করা হয়েছে হুয়াওয়ের বিশেষ ৭ ন্যানোমিটার প্রযুক্তিতে। এটি অ্যালগরিদম অপটিমাইজ অপশন ব্যবহার করে ওপি ইউনিটের সংখ্যা বৃদ্ধি করে এবং মেমরি সাব-সিস্টেম আর্কিটেকচার উন্নত করে দ্রুতগতির প্রসেসিং ক্ষমতা নিশ্চিত করে। এটি ২ দশমিক ৬ গিগাহার্টজ ফ্রিকোয়েন্সিতে ৬৪ কোর ব্যবহার করে কাজ করে।

উইলিয়াম ঝু বলেন,গ্রাহককে সেরা সেবা দেওয়ার জন্য হুয়াওয়ে কম্পিউটিং ক্ষেত্রে ক্রমাগতভাবে উদ্ভাবন করে গেছে। বর্তমানে বিভিন্ন অ্যাপ্লিকেশন এবং ডেটার ক্ষেত্রে বৈচিত্র্য আসার কারণে কম্পিউটিং প্রয়োজনীয় হয়ে দাঁড়িয়েছে। আমরা ইন্টেলের সঙ্গে দীর্ঘদিনের অংশীদারীত্বের ফলে বড় বড় সাফল্য অর্জন করেছি। হুয়াওয়ে ও ইন্টেলের এই দীর্ঘমেয়াদী এবং কৌশলগত অংশীদারীত্ব আগামী দিনেও বজায় থাকবে। 

আরও পড়ুন

error: Content is protected !!