আগস্ট ১৫, ২০২২ ১০:৩১ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

এবার অ্যামাজনও ট্রিলিয়ন ডলার কোম্পানি

ই-কমার্স জায়ান্ট অ্যামাজন যুক্তরাষ্ট্রের দ্বিতীয় ট্রিলিয়ন ডলার কোম্পানির খাতায় নাম লেখাল। শেয়ারমূল্য বেড়ে প্রতিষ্ঠানটির বাজারমূল্য ১ ট্রিলিয়ন ডলারের মাইলফলক স্পর্শ করে।

বিবিসির খবরে বলা হয়, মঙ্গলবার সকালে প্রতিষ্ঠানটির শেয়ারের মূল্য ১.৪ শতাংশ বেড়ে ২,০৫০.২৬ ডলারে দাঁড়ায়। আর ঠিক সে সময় এক ট্রিলিয়ন ডলারের মাইলফলক স্পর্শ করে অ্যামাজন। তবে দিন শেষে এই শেয়ারের মূল্য আবার কিছুটা পড়ে যায়। 

১৯৯৪ সালে প্রতিষ্ঠিত হয় বিশ্বের সবচেয়ে বড় অনলাইন খুচরা বিক্রেতা অ্যামাজন। প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ বেজোস এখন বিশ্বের শীর্ষ ধনী। তার সম্পদের মূল্য ১৬০ বিলিয়ন মার্কিন ডলার। ২০১৭ সালের ২৭ অক্টোবর অ্যামাজনের শেয়ারমূল্য হয় এক হাজার ডলার। এরপর চলতি বছরের ৩০ আগস্ট শেয়ারমূল্য দ্বিগুণ হয়ে দাঁড়ায় দুই হাজার ডলারে।

অ্যামাজনডটকম নামে প্রথমে অনলাইন বইয়ের দোকান হিসেবে কার্যক্রম শুরু করে প্রতিষ্ঠানটি। পরে ডিভিডি, ভিএইচএস, সিডি, ভিডিও এবং এমপিথ্রি ডাউনলোড/স্ট্রিমিং, সফটওয়্যার, ভিডিও গেম, ইলেকট্রনিকস, পোশাক, আসবাব, খাবার, খেলনাসহ বিভিন্ন পণ্য বিক্রি শুরু করে।

বর্তমানে বিশ্বের প্রায় সব দেশ থেকেই অ্যামাজনে খুচরা পণ্য কেনা যায়। অ্যামাজনের আগে ২ আগস্ট যুক্তরাষ্ট্রের আরেক শীর্ষ প্রতিষ্ঠান অ্যাপল বিশ্বের প্রথম ট্রিলিয়ন ডলার কোম্পানি হয়।

আরও পড়ুন

error: Content is protected !!