জুলাই ২৫, ২০২৪ ৪:৫৫ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

মহাকাশে নভোচারীর উচ্চতা বেড়েছে ৯ সেন্টিমিটার

১ min read

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে তিন সপ্তাহ থাকার পর এক জাপানি নভোচারীর উচ্চতা ৯ সেন্টিমিটার (৩.৫ ইঞ্চি) বেড়ে গেছে। নরিশিগে কানাই নামের ওই নভোচারী তার টুইটার অ্যাকাউন্টে লেখেন, উচ্চতা বেড়ে যাওয়ায় তিনি এখন ভয় পাচ্ছেন। কারণ জুনে ভূপৃষ্ঠে ফেরার সময় রাশিয়ার সয়ুজ নভোযানে তিনি আঁটবেন কিনা। নরিশিগে কানাই প্রথম কোনো জাপানি যিনি আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে গিয়েছেন।

টুইটারে কানাই লেখেন, ‘সবাইকে সুপ্রভাত। আমি একটি বড় ঘোষণা দিতে চাই। মহাকাশে আমাদের উচ্চতা মাপা হয়েছে। ওয়াও, আমি ৯ সেমি লম্বা হয়ে গেছি। আমি লতার মত বেড়ে গেছি। তিন সপ্তাহে আমি যা বেড়েছি তা স্কুলের পর আর এমন হয়নি।’ নভোচারীদের উচ্চতা গড়ে দুই থেকে পাঁচ সেমি বেড়ে যায় মহাকাশে যাওয়ার পর। তবে জাপানি এই নভোচারীর উচ্চতা স্বাভাবিকের তুলনায় বেশি বেড়েছে।

এতটা উচ্চতা বেড়ে যাওয়া নিয়ে ব্রিটেনের একজন মহাকাশ বিজ্ঞানী লিবি জ্যাকসন বলেছেন, ‘৯ সেমি অনেক বেশি, কিন্তু এটা সম্ভব। একেক মানুষের শরীরের গঠন একেক রকম।’

মহাকাশে মাধ্যাকর্ষণ শক্তির প্রভাবে মানুষের মেরুদণ্ডের হাড় প্রসারিত হওয়ায় এ উচ্চতা বেড়ে যায়। তবে পৃথিবীতে ফেরার পর সেই বাড়তি উচ্চতা কমে স্বাভাবিক উচ্চতায় ফিরে আসে।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!