অক্টোবর ২৫, ২০২০ ১১:৩৪ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

এবার এলো স্মার্ট হেলমেট

আপনি ইতিপূর্বে স্মার্টফোন, স্মার্টওয়াচ এগুলোর নাম শুনেছেন ও দেখেছেন। কিন্তু স্মার্ট হেলমেট? এবার স্মার্ট হেলমেট তৈরি করলো পাকিস্তান।

মোটরসাইকেল দুর্ঘটনার কথা প্রতিদিনই শোনা যায়। বাইকআরোহীদের হেলমেট পরা বাধ্যতামূলক হলেও পুলিশ ও প্রশাসনের চোখ এড়িয়ে বিনা হেলমেটেই অনেকে যাতায়াত করেন। কানে ফোন আর বিনা হেলমেটে দুর্ঘটনার সম্ভাবনা আরও বাড়ে। দুর্ঘটনার কবলে পড়লে হেলমেট অনেকটাই রক্ষাকবচের কাজ করে। তা জানা সত্ত্বেও অনেকে সচেতনভাবেই হেলমেট পরেন না। কিন্তু এবার হেলমেট শুধু প্রাথমিকভাবে আরোহীকে রক্ষাই করবে না, দুর্ঘটনায় পড়লে আরও কিছু গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করবে। নিজে থেকেই অ্যাম্বুল্যান্স ডেকে আনতে পারে এটি।

পাকিস্তানে তৈরি হয়েছে এই স্মার্ট হেলমেট। দেখতে বাকি পাঁচটা হেলমেটের মতোই। পোশাকি নাম- হেলি। তবে আর পাঁচটা হেলমেটের থেকে অনেক বেশি কাজ করে এটি। কারণ প্রযুক্তিগতভাবে অনেক এগিয়ে এটি। যাঁরা নতুন মোটরবাইক চালাচ্ছেন, তাঁদের জন্য এই স্মার্ট হেলমেট আদর্শ।

হেলমেটটিতে রয়েছে স্পিকার, মাইক্রোফোন, ব্লুটুথ রিসিভার, জিপিএস ট্র্যাকার এবং একটি হার্ট রেট মনিটার। অর্থাৎ ফোন এলে আলাদা করে কানে যেমন মোবাইল ধরার প্রয়োজন নেই, তেমনই রাস্তা হারিয়ে ফেলার সমস্যাও নেই। এখানেই শেষ নয়, হেলমেটের মাথায় লাগানো রয়েছে একটি ক্যামেরা এবং দুটি ইন্ডিকেটর। মানে এ হেলমেট মাথায় চাপালে রাস্তার দিক পরিবর্তনের সময় আলাদা করে ইন্ডিকেটর অন করারও দরকার হবে না। পাশাপাশি দুর্ঘটনায় পড়লে হেলির এসওএস মোডের মাধ্যমে সরাসরি ফোন চলে যাবে পরিবার এবং অ্যাম্বুল্যান্সে।

আরও পড়ুন

error: Content is protected !!