আগস্ট ১৯, ২০২২ ৫:৩২ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

‘মালয়েশিয়ানদের কঠোর পরিশ্রম করতে হবে’

অভিবাসী শ্রমিকদের স্রোত তার দেশের নৃতাত্ত্বিক পরিচয়কে দ্বিধায় ফেলে দিয়েছে বলে মন্তব্য করেছেন
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ।

২২ ডিসেম্বর, শুক্রবার এক নৈশভোজে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

ড. মাহাথির বলেন, মালয়েশিয়ায় বহু জাতিগোষ্ঠীর বসবাসে আমরা অভ্যস্তও হয়ে উঠেছি। কিন্তু বাংলাদেশ, পাকিস্তান, ভারত, মধ্যপ্রাচ্য, ইরান, মধ্য এশিয়ার লোক বেশি হয়ে গেছে এখানে। আমরা এখন মানুষ দেখলে দ্বিধাগ্রস্ত হয়ে পড়ি। কারণ, আমরা বুঝতেই পারি না কে মালয়েশিয়ার নাগরিক আর কে নয়। মালয়েশিয়ানরা যদি নিজের অবস্থান ধরে রাখতে চায়, তাহলে তাদের কঠোর পরিশ্রম করতে হবে। ভালো শিক্ষা নিতে হবে এবং দেশের জন্য কাজ করতে হবে।’

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকের আধিক্যের কথা উল্লেখ করে ড. মাহাথির বলেন- ‌তারা এখানে কেন? আমরা কাজ করতে চাই না। তাই বাংলাদেশিরাই সব কাজ করছে।’

উল্লেখ্য, মালয়েশিয়ার লোকজন সাধারণত নোংরা, ঝুঁকিপূর্ণ এবং কঠিন কাজগুলো করতে চায় না। এ কারণেই কৃষি এবং নির্মাণ খাত চলে গেছে অভিবাসী শ্রমিকদের কাছে।

এর আগে এক জরিপে দেখা গেছে, মালয়েশিয়ায় মোট কর্মসংস্থানের ১৫ শতাংশই বিদেশি কর্মীদের দখলে। ২০১০ সালে মালয়েশিয়ায় বিদেশি শ্রমিকের সংখ্যা যেখানে ছিল ১৭ লাখ, ২০১৩ সালে তা বেড়ে দাঁড়ায় ২১ লাখে। ২০১৭ সালের হিসাব বলছে, মালয়েশিয়ায় এখন বিদেশি শ্রমিকের সংখ্যা ২২ লাখ।

২০১৫ সালের এক জরিপে দেখা গেছে, মালয়েশিয়ায় অভিবাসী শ্রমিক হিসেবে প্রথম অবস্থান ফিলিপাইনের, এরপর আছে নেপাল এবং বাংলাদেশ আছে তৃতীয় অবস্থানে।

আরও পড়ুন

error: Content is protected !!