অক্টোবর ১৯, ২০২০ ১০:১০ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

দেশে অবস্থানকারী মালয়েশিয়ানদের নিষিদ্ধ করলো উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সৎ ভাই কিম জং ন্যাম হত্যায় মালয়েশিয়ার সঙ্গে দেশটির ক্রমবর্ধমান কূটনৈতিক সম্পর্কের অবনতির ঘটায় এবার মালয়েশিয়ান নাগরিকদের উত্তর কোরিয়াতে থাকার উপর নিষেধাজ্ঞা জারি করা হলো।
উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ জানায়, ন্যাম হত্যাকাণ্ড নিয়ে দু’দেশের মধ্যে চলমান বিরোধের সুষ্ঠু মীমাংসা না হওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে।
এরআগে গত ১৩ ফেব্রুয়ারি মালয়েশিয়ার কুয়ালালামপুর বিমানবন্দরে দুই নারী ন্যামের মুখমণ্ডলে উচ্চ মাত্রার বিষাক্ত রাসায়নিক ভিএক্স নার্ভ ছড়িয়ে দেয়। এর ১৫ থেকে ২০ মিনিটের মধ্যেই ন্যাম মৃত্যুবরণ করেন।
এই হত্যাকাণ্ডের তদন্তের জের ধরে দুই দেশের মধ্যে কূটনৈতিক বিরোধের সৃষ্টি হয়েছে। গত সপ্তাহে কেসিএনএতে প্রকাশিত সংবাদে বলা হয়, মালয়েশিয়ার রাষ্ট্রদূতকে পারসনা নন গ্রাটা ঘোষণা করা হল এবং রবিবার সকাল ১০টা থেকে শুরু করে ৪৮ ঘণ্টার মধ্যে উ. কোরিয়া ত্যাগের নির্দেশ দেয়া হল।
উল্লেখ্য, এই বিরোধের জের ধরে আগে মালয়েশিয়ায় উত্তর কোরিয়ার রাষ্ট্রদূতকে বহিষ্কার করা হয়েছিল। এছাড়া উত্তর কোরিয়ানদের মালয়েশিয়ায় ভিসাহীন ভ্রমণের সুযোগ বন্ধ করে দেয় দেশটির সরকার। নিরাপত্তার কারণে দেশটি এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছিলেন মালয়েশিয়ার উপ প্রধানমন্ত্রী আহমাদ জাহিদ হামিদি।

আরও পড়ুন

error: Content is protected !!