জুলাই ২৫, ২০২৪ ৪:০৭ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা থেকে বাদ পড়ছে ইরাক

১ min read

অনলাইন ডেস্ক: অভিবাসন নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন নির্বাহী আদেশে ভ্রমণ নিষেধাজ্ঞার তালিকা থেকে ইরাকের নাম বাদ দিতে পারেন বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তারা। পেন্টাগন ও পররাষ্ট্রবিভাগের চাপের মুখে ট্রাম্প এ সিদ্ধান্ত নিয়েছেন।
চার মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে এপি বার্তা সংস্থা জানায়, মূলত আইএস’র বিরুদ্ধে লড়াইয়ে ইরাকের গুরুত্বপূর্ণ ভূমিকার কারণেই সে দেশের নাগরিকদের ওপর থেকে যুক্তরাষ্ট্রের ঢোকার ক্ষেত্রে নিষেধাজ্ঞা তুলে নেয়ার জন্য হোয়াইট হাউসকে অনুরোধ করেছে পেন্টাগন ও পররাষ্ট্রবিভাগ।
বুধবারই অভিবাসন নিয়ে একটি নতুন নির্বাহী আদেশ জারির কথা রয়েছে ট্রাম্পের। তার আগের নির্বাহী আদেশটি ফেডারেল আদালতের আটকে রেখেছে।
যুক্তরাষ্ট্রে সন্ত্রাস ঠেকাতেই ইরাক, ইরান, ইয়েমেন, লিবিয়া, সিরিয়া, সুদান ও সোমালিয়ার মতো সাতটি মুসলিম অধ্যুষিত দেশের নাগরিকসহ শরণার্থীদের ওপর সাময়িক ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়ে তাদের যুক্তরাষ্ট্রে প্রবেশ বন্ধ করেন ট্রাম্প। কিন্তু তার এ নির্দেশের পরই খোদ যুক্তরাষ্ট্রসহ বিশ্ব জুড়ে তীব্র আলোচনা সমালোচনা বিক্ষোভের ঝড় ওঠে। পরে সিয়াটল আদালত সেই নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ দিলে ফের শরণার্থী ও মুসলিম অভিবাসীদের জন্য যুক্তরাষ্ট্রে প্রবেশের দ্বার খুলে যায়।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!