অক্টোবর ২৪, ২০২০ ১১:২৮ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

মার্কিন নয়া অভিবাসন নীতির কড়া সমালোচনায় মেক্সিকো

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের নয়া অভিবাসন নীতির কড়া সমালোচনা করেছে মেক্সিকো। দেশটির পররাষ্ট্রমন্ত্রী লুইস বিদেগারেই এই নীতির নিন্দা জানিয়ে বক্তব্য দিয়েছেন।

এটিকে ‘একতরফা’ উল্লেখ করে তিনি বলেন, তাদের এই নীতি একদেশের সিদ্ধান্ত অন্যদেশের নাগরিকদের চাপিয়ে দেওয়ার মতো। যা মেনে নেওয়া যায় না।

লুইস বিদেগারেই এমন সময় এই মন্তব্য করলেন যখন যুক্তরাষ্ট্র সরকারের দুইজন উচ্চ পর্যায়ের কর্মকর্তা মেক্সিকো সফরে যাবেন।

তিনি বলেন, এই নীতি মেনে নেওয়ার মতো নয়। আমাদের দেশের স্বার্থের সঙ্গে তা যায় না।

মেক্সিকানদের প্রতি মার্কিন সরকারের আচণের বিষয়ে সতর্কও করেন লুইস। হুঁশিয়ার করে বলেন, মানবাধিকার ইস্যুসহ আরও কয়েকটি বিষয়ে মেক্সিকো যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আন্তর্জাতিকভাবে আওয়াজ তুলতে পারে। এজন্য আন্তর্জাতিক আইনও রয়েছে।

ইতোপূর্বে লুইস মার্কিন-মেক্সিকো সীমান্তে ডোনাল্ড ট্রাম্পের সীমান্ত দেয়ালের ব্যাপারটিকে ‘আলোচনা যোগ্য নয়’ বলে এর নিন্দা জানিয়েছিলেন।

গত মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশের অভিবাসন সংক্রান্ত নতুন নির্দেশিকা জারি করেন। এটি হলো মার্কিন যুক্তরাষ্ট্রে বেআইনি বসবাস নিয়ন্ত্রণ সংক্রান্ত আগের চেয়েও কঠোর প্রশাসনিক নির্দেশিকা। এতে লঘু দোষে গুরু দণ্ডের বিধান রাখা হয়েছে।

বিভিন্ন অপরাধে জড়িত বা দেশের নিরাপত্তার ক্ষেত্রে বিপদস্বরূপ– এমন বেআইনিভাবে বসবাসকারীদের যুক্তরাষ্ট্র থেকে বের করে দেওয়ার আদেশ রয়েছে এই নতুন নির্দেশিকায়।

আরও পড়ুন

error: Content is protected !!