মে ২০, ২০২৪ ৯:৫৪ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

রাশিয়ার সঙ্গে সম্পর্ক পরিবর্তনের ‘নিশ্চয়তা’নেই : ট্রাম্প

১ min read
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি রাশিয়ার সঙ্গে ভালো সম্পর্ক চান, তবে রাশিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেবেন কিনা, তা বলতে পারছেন না। শনিবার দুই দেশের নেতা প্রথমবারের মতো টেলিফোনে আলাপ করেন। সেখানে পারস্পরিক সম্পর্ক আর জাতীয় নিরাপত্তার মতো বিষয়ে আলোচনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। খবর বিবিসি বাংলার।
ওই খবরে আরো জানানো হয়েছে, ট্রাম্প বলছেন, ‘রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার বিষয়ে কথা বলার মতো সময় এখনো আসেনি। কিন্তু আমরা সব দেশের সঙ্গেই চমৎকার সম্পর্ক চাই, যদিও সেটা সম্ভব হবে না, হয়তো অনেক দেশের সঙ্গেই সেটা শেষপর্যন্ত সম্ভব হবে না। সামনে কি ঘটবে, তার জন্য অপেক্ষা করতে হবে।’
ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মের সঙ্গে বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, ‘প্রধানমন্ত্রী থেরেসা মের সঙ্গে যেমন ভালো সম্পর্ক রয়েছে, রাশিয়া, চীন এবং অন্য দেশগুলোর সঙ্গেও যদি তেমন সম্পর্ক হয়, তা খুবই ভালো হবে। যুক্তরাজ্যের সঙ্গে তাদের যে গভীর সম্পর্ক রয়েছে, তা অব্যাহত থাকবে বলেও তিনি ঘোষণা দিয়েছেন।’
এদিকে, ডোনাল্ড ট্রাম্প অভিবাসীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে চরম কড়াকড়ি আরোপ করে শুক্রবার একটি নির্বাহী আদেশ জারি করেছেন। ইসলামপন্থী উগ্র সন্ত্রাসীদের প্রতিহত করতেই এই আইন বলে হোয়াইট হাউজ দাবি করেছে।
মেক্সিকো সীমান্তে দেয়াল তোলার খরচের জের ধরে বৈরিতার মাঝে, মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতোর সঙ্গে একঘন্টার বেশি সময় ধরে টেলিফোনে আলাপ করেছেন ট্রাম্প।
তিনি বলছেন, তাদের মধ্য বন্ধুত্বপূর্ণ কথাবার্তা হয়েছে এবং সামনের মাসগুলোয় মেক্সিকোর সঙ্গে আরো আলোচনা হবে বলে তিনি জানিয়েছেন।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!