অক্টোবর ২১, ২০২০ ৪:২৯ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

ট্রাম্পের ক্ষমতাগ্রহণে বিশ্বনেতাদের প্রতিক্রিয়া!

আমেরিকার ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প শপথ নেয়ার পর মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের নেতারা। কেউ কেউ আশা করছেন, ট্রাম্পের আমলে ওয়াশিংটনের সঙ্গে তাদের সম্পর্ক ভালো হবে। তবে অনেকেই ট্রাম্পের ক্ষমতা গ্রহণের পর চরম উদ্বেগ প্রকাশ করেছেন।
মেক্সিকো, কানাডা, ব্রিটেন, জাপান, ভারত এবং খ্রিস্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছেন। এক টুইট বার্তায় মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা অভিনন্দন জানিয়ে বলেছেন, সম্পর্ক জোরদার করার জন্য পারস্পরিক দায়িত্বের ভিত্তিতে আমরা একসঙ্গে কাজ করব। তবে মেক্সিকোর সাবেক প্রেসিডেন্ট ভিসেন্টে ফক্স টুইট বার্তায় ট্রাম্পের সমালোচনা করেছেন। এছাড়া, মেক্সিকোর জনগণ রাজধানী মেক্সিকো সিটিতে বিক্ষোভ করেছেন।
এদিকে, আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভ হয়েছে। সেখানে বিক্ষুব্ধ লোকজন মার্কিন পতাকা পুড়িয়েছে। এছাড়া, ট্রাম্পের ক্ষমতা নেয়ার বিরুদ্ধে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে ব্রিটেন, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে। ট্রাম্পের ক্ষমতা নেয়ার বিষয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কোনো মন্তব্য করেননি তবে তার মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, পুতিন সম্ভবত ট্রাম্পের শপথ অনুষ্ঠান দেখেছেন; তিনি কিছু বলেননি। ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার বিশেষ কোনো ঘনিষ্ঠ কোনো মিত্র নন বলে মন্তব্য করেন পেসকভ।
রাশিয়ার উপ প্রধানমন্ত্রী ইগোর শুভালভ আশা প্রকাশ করেছেন, ইউক্রেনসহ আরো কিছু সমস্যার সমাধানে ট্রাম্প রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে কাজ করবেন তবে তিনি খুব শিগগিরি অনেক কিছু আশা না করার বিষয়ে সতর্ক করেছেন।
ট্রাম্প ক্ষমতা নেয়ার পর পূর্ব ও মধ্য ইউরোপের কিছু দেশ উদ্বেগ প্রকাশ করেছে। এসব দেশ মনে করছে, ট্রাম্প তাদের নিরাপত্তার বিষয়টি বাতিল করতে পারেন। সে ক্ষেত্রে তারা রাশিয়াকে নিয়ে চিন্তিত হয়ে পড়েছে।

আরও পড়ুন

error: Content is protected !!