ডিসেম্বর ৩, ২০২২ ২:০৭ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

নিউইয়র্ক‌ে শিশু‌দের নি‌য়ে ছড়া‌টে র জমজমাট ইফতার আয়োজন

“যে জাতী শিশুদের সম্মান করেনা সে জাতী সম্মানিত জাতী হতে পারে না” বারট্রান্ড রাসেলের এই অমর উক্তি উচ্চারন করে শিশুদের প্রথম আনুষ্ঠানিক সম্মান জানান প্রবীণ আলোক বর্তিকা বেলাল বেগ। এদিন ছিলো শিশু ছড়াশিল্পীদের সাথে ইফতার আসর।
৩৬ এভেনিউর বৈশাখী রেস্টুরেন্ট পার্টি হলে এ আসর বসে। আমেরিকায় জন্ম ও বেড়ে ওঠা শিশু, যারা ছড়া আবৃত্তির সাথে জড়িত তারা সবাই মঞ্চে বসেছিলো সম্মানিত অতিথি হয়ে। বয়োজ্যাষ্ঠবৃন্দ কর্তৃক শিশুদের প্রতিভার প্রতি সম্মান প্রদর্শনের উদ্দেশ্যে শিশু সাহিত্যিক খালেদ সরফুদ্দিন, শামস চৌধুরী রুশো, আবু সাইদ রতন ও মনজুর কাদের আসরটির আয়োজন করেন।
শিশুদের প্রতিভার প্রতি সম্মান জানিয়ে বক্তব্য রাখেন তাজুল ইমাম, বেলাল বেগ, হোসেইন কবীর, মুহম্মদ ফজলুর রহমান, কৌশিক আহমেদ,মোশাররফ হোসেন, মুমু আনসারী ও সাগর লোহানী। তাজুল ইমাম শিশুকালে পড়া শতাধিক ছড়া এখনো তাঁর মুখস্হ আছে জানিয়ে ছড়ার মাধ্যমে শিশুদের সাথে শিশু সাহিত্যিকদের এই আত্মীয়তার বাঁধন দীর্ঘস্হায়ী হোক। প্রতিভাবান শিশুদের সংস্পর্শে এসে নিজস্ব শৈশব স্মৃতির কথা উল্লেখ করে মুহম্মদ ফজলুর রহমান শিশুদের অভিবাদন জানান।
কৌশিক আহমেদ বলেন, তোমরা এই বয়সে যে মেধা ও প্রতিভা অর্জন করেছো তা প্রশংসার। আমি দশ বছর পর তোমাদের উত্তোরন প্রত্যক্ষ করার প্রত্যাশায় থাকলাম। মুমু আনসারী শিশুদের প্রশিক্ষণে নিজের অভিজ্ঞতা জানিয়ে বলেন, ওদের শেখানোর চাইতে ওদের কাছ থেকেই বরং আমি বেশী শিখি। হোসেইন কবীর ও সাগর লোহানী শিশুদের প্রতিভার সংস্পর্শে এসে নিজেরা অভিভূত হয়েছেন বলে জানান।
মঞ্চে উপস্হিত শিশুদের মধ্যে বক্তব্য রেখেছে নুহা কাওসার, লিউনা মুহিত, মুন জেবিন হাই, নাহরিন ইসলাম, রাইসা, কাব্য, নাহিন, রিতু বালা, রাখি বালা, আশরাফ আসীম, অর্জিতা দাশ লামমীম মুহিত। শিশুরা তাদের সম্মানিত করার এইআয়োজনের জন সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানায়। শিশুদের সম্মান জানাতে লেখকদের মধ্যে আসরে উপস্হিত ছিলেন উইলি মুক্তি, লুবনা কাইজার, লুৎফা শাহানা, রওশন হাসান, রিমি রূম্মান, মিনহাজ আহমেদ, আকবর হায়দার কিরণ, কাজী আতিক, হ্যাপি জীবন, আনোয়ারুল লাভলু, হোসেইন শাহরীয়ার তৈমুর, দূররে মাকনুন নবনী, ক্লারা রোজারিও প্রমূখ। শিশু শিল্পীদের বাবা, মা, আত্মীয় স্বজন ও শুভাকাংখীরা আসরে উপস্হিত ছিলেন।
উপস্হিত সুধীবৃন্দ প্রবীণদের কর্তৃক নবীনদের প্রতি সম্মান প্রদর্শনের এই আয়োজনকে অণুসরনযোগ্য বলে আয়োজকদের সাধুবাদ জানান

আরও পড়ুন

error: Content is protected !!