অক্টোবর ২২, ২০২০ ১২:৪৩ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

রোজায় লেবু খাওয়া জরুরি

রমজান মাসে খাবারের বিষয়ে অন্য সময়ের চেয়ে একটু বেশিই সচেতন হতে হয় আমাদের। কারণ এসময় খাবার খাওয়ার সময় বদলে যায়। তাই বদলাতে হয় খাবারের তালিকাও। রোজায় অস্বাস্থ্যকর খাবার বাদ দিয়ে এমন সব খাবার খেতে হবে যা আপনাকে সুস্থ্য থাকতে সাহায্য করবে।

আমাদের দেহে নানারকম সংক্রমণ ও অসুখ-বিসুখ দূরে রাখতে সাহায্য করে ভিটামিন সি। আর লেবু যে ভিটামিন সি এর ভালো উৎস সেকথা সবারই জানা। এই রোজায় তাই সুস্থ থাকতে খাবার তালিকায় জায়গা দিতে হবে লেবুকে। জেনে নিন এর কিছু উপকারিতা-

একজন নারীর শরীরে প্রতিদিন কমপক্ষে ৯১ আউন্স এবং পুরুষদের কমপক্ষে ১২৫ আউন্স পানির প্রয়োজন। এই পানি, খাবার এবং পানীয় থেকে সাধারণত শরীরে প্রবেশ করে থাকে। পানি হাইড্রেশনের জন্য সেরা পানীয়, তবে অনেকেই বেশি পানি খেতে পছন্দ করেন না এর স্বাদের জন্য। তাই লেবু মিশিয়ে পানি খেলে তা স্বাদ বাড়ায় ও পানি খাওয়ার ইচ্ছেও বাড়িয়ে তোলে। এটি শরীরকে হাইড্রেড করতেও সাহায্য করে।

সাধারণত সাইট্রাস জাতীয় ফলে ভিটামিন প্রচুর সি থাকে। লেবু সাইট্রাস জাতীয় ফলের মধ্যে একটি, যা ভিটামিন সি সমৃদ্ধ। ভিটামিন সি’তে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা কোষকে ফ্রি র্যাডিক্যালগুলো ক্ষতির হাত থেকে রক্ষা করতে সহায়তা করে। লেবুতে থাকা ভিটামিন সি কার্ডিওভাসকুলার ডিজিজ, স্ট্রোক হওয়ার সম্ভাবনা কমায়। উচ্চ রক্তচাপকে হ্রাস করতে পারে।

একটি লেবুর রস থেকে প্রায় ১৮.৬ মিলিগ্রাম ভিটামিন সি সরবরাহ হয়ে থাকে। একজন প্রাপ্তবয়স্কদের জন্য দিনে শরীরে ৬৫ থেকে ৯০ মিলিগ্রাম ভিটামিন সি এর প্রয়োজন। যা লেবু থেকে আপনারা অনায়াসে পেতে পারেন।

লেবুপানি বা লেবুর রস নিয়মিত পান করলে ওজন কমবেই। কারণ লেবুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে ক্ষতিকর মেদ জমতে দেয় না। অতিরিক্ত মেদকে গলাতে সক্ষম লেবুপানি। তবে তা সঠিক নিয়মে পান করলেই সম্ভব।

উষ্ণ গরম লেবুপানি পান করলে তা পাচনতন্ত্রকে সক্রিয় করতে সহায়তা করে। টক লেবুর স্বাদ অগ্নাশয়কে উদ্দীপিত করতে সাহায্য করে। হজম সিস্টেমকে ঠিক রাখে, ফলে খাবার সহজে হজম হয়। টক্সিনের গঠন প্রতিরোধে সহায়তা করে লেবুর রস। দূর হয় কোষ্ঠকাঠিন্যের সমস্যা।

আপনি যদি রোজায় মুখে দুর্গন্ধ অনুভব করেন তবে এথেকে আপনাকে মুক্তি দিতে পারে লেবু। খাওয়ার পরে এক গ্লাস লেবুপানি পান করে আপনি মুখের দুর্গন্ধ এড়াতে পারেন। লেবুর রস ব্যাকটেরিয়াজনিত দুর্গন্ধ দূর করে নিমেষে মুখের ভিতর সতেজতা এনে দেয়।

কিডনিতে পাথর প্রতিরোধে সহায়তা করতে পারে লেবুতে থাকা সাইট্রিক অ্যাসিড। লেবুর রস প্রসাবকে কম অ্যাসিডযুক্ত করে তোলে এবং ছোট ছোট পাথরও ভেঙে ফেলতে পারে।

আরও পড়ুন

error: Content is protected !!