সেপ্টেম্বর ২৮, ২০২২ ৬:৪৪ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

এই সময়ে চোখের যত্ন

প্রাত্যহিক জীবনে সাধারণত দিনের পুরোটা সময় অফিস আর বাসার কাজ। এরপর বিশ্রাম কিংবা ঘুমানোর সময়েও মোবাইল, কম্পিউটার নয়তো টিভিতে চোখ। এতে স্বাভাবিকভাবেই দারুণ চাপ পড়ছে চোখের উপর। ফলে একটুতেই চোখ লাল হয়ে জ্বালা করা, চোখ ফুলে থাকা বা পানি পড়ার মতো সমস্যাও বাড়ছে।

আমরা সবাই জানি, আমাদের শরীরের মতো চোখেরও বিশ্রাম দরকার। বাড়িতে বসে অফিসের কাজ করছেন অনেকে, কিন্তু অনেক সময়ই কম্পিউটার স্ক্রিনের সঙ্গে চোখের যে ন্যূনতম দূরত্ব থাকা উচিত, তা থাকছে না। ফলে কাজ করার সময়ও চোখের উপর বাড়তি চাপ পড়ছে। কাজেই চোখের বিশ্রাম খুব দরকার। জেনে নিন এই সময়ে চোখ ভালো রাখার উপায়-

* কম্পিউটার/ ল্যাপটপে কাজ করার সময় প্রতি দু’ঘণ্টা পরপর অন্তত বিশ মিনিটের বিরতি নিন। জানালা দিয়ে বাইরে তাকান, অথবা ঘুরে আসুন বারান্দা থেকে। চোখ বিশ্রাম পাবে, সঙ্গে কোমর-পিঠ-ঘাড়ের ব্যথা থেকেও বাঁচতে পারবেন।

* চোখ শীতল রাখা, চোখকে সুস্থ রাখার সবচেয়ে ভালো উপায়। শসা পাতলা স্লাইস করে কেটে চোখে চাপা দিয়ে শুয়ে থাকুন। শসার বদলে গোলাপজলে ভেজানো তুলোও নিতে পারেন। চোখ অনেকক্ষণ ধরে আর্দ্র আর শীতল থাকবে।

* যত ব্যস্তই থাকুন না কেন, কাজের ফাঁকে চোখের কিছু হালকা ব্যায়াম করুন। চোখের মণি উপরে নিচে আর পাশে ধীরে ধীরে রোল করার মতো করে ঘোরান। চোখ আরাম পাবে।

* সারাক্ষণ কম্পিউটার/ ল্যাপটপ/ টিভি/ মোবাইলের পর্দায় চোখ সেঁটে রাখবেন না, বরং বই পড়ুন। তাতে চোখ শান্ত থাকবে।

* সাবধান, ভুলেও ঘর অন্ধকার করে এসব ডিভাইস ব্যবহার করবেন না। তাতে চোখের উপর প্রচণ্ড চাপ পড়বে। ঘরে আলো জ্বেলে তবেই টিভি দেখাসহ অন্যান্য ডিভাইস ব্যবহার করুন।

* ক্লান্ত চোখগুলোকে কাজের ফাঁকে ঠান্ডা পানির ঝাপটা দিন। কাজ থামিয়ে কিছুক্ষণ চোখ বন্ধ করে শুয়ে থাকুন।

আরও পড়ুন

error: Content is protected !!