অক্টোবর ২৭, ২০২০ ১১:৩৪ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে যে ৫টি ফল

শুধু করোনাভাইরাস নয়, যেকোনো রোগের প্রকোপ থেকে বাঁচতে প্রত্যেকের জোর দেয়া উচিত ইমিউনিটি সিস্টেম শক্তিশালী করার প্রতি। অর্থত্ শরীরের স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো। এক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে খাদ্যাভ্যাস। এই ৫ ফল নিয়মিত খেলে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা-

Fol

কমলা: এতে রয়েছে প্রচুর ভিটামিন সি যা সর্দি কাশি থেকে বাঁচাতে পারে। রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো করতে কমলার জুড়ি নেই।

Fol

লেবু: শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোয় এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর লেবু। প্রতিদিন সকালে হালকা গরম পানিতে একটি লেবু রস করে তার সঙ্গে এক চামচ মধু মিশিয়ে খান নিয়মিত।

Fol

তরমুজ: মৌসুমী ফল তরমুজ শুধু শরীর ঠান্ডাই রাখে না এতে মজুত গ্লুতাথিওন নামে অ্যান্টিঅক্সিডেন্ট ইমিউনিটি সিস্টেম আরও শক্তিশালী করে তোলে। বাড়ায় জীবাণু প্রতিরোধ ক্ষমতা।

Fol

পেঁপে: একজন প্রাপ্ত বয়ষ্ক মানুষের প্রতিদিন যে পরিমাণ ভিটামিন সি প্রয়োজন তার অধিকাংশ পেয়ে যাবেন পেঁপেতে। ভিটামিন সি-র পাশাপাশি এতে রয়েছে পটাশিয়াম, ভিটামিন বি, ফোলেট এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

Fol

স্ট্রবেরি: স্ট্রবেরিতে রয়েছে ভিটামিন এ এবং সি। রয়েছে বেশকিছু গুরুত্বপূর্ণ মিনারেল যা আপনার ইমিউন সিস্টেম শক্তিশালী করে।

আরও পড়ুন

error: Content is protected !!